দেশের ৬ টি উদ্যান ও ইকোপার্কে প্রবেশমূল্য ৫ গুণ বৃদ্ধি:

প্রকাশকালঃ ০৪ জুলাই ২০২৪ ০৭:২৫ অপরাহ্ণ ৫০০ বার পঠিত
দেশের ৬ টি উদ্যান ও ইকোপার্কে প্রবেশমূল্য ৫ গুণ বৃদ্ধি:

ঢাকা প্রেস নিউজ


রাজধানীর বলধা গার্ডেন, বোটানিক্যাল গার্ডেনসহ দেশের ছয় উদ্যান ও ইকোপার্কে প্রবেশমূল্য চলতি মাসের শুরু থেকেই সর্বোচ্চ পাঁচ গুণ বাড়ানো হয়েছে। সোমবার (১ জুলাই) থেকে এসব উদ্যান-ইকোপার্কে প্রবেশের জন্য ১২ বছরের বেশি বয়সী দর্শনার্থীদের জনপ্রতি ১০০ টাকা ফি গুনতে হচ্ছে। আর ১২ বছরের কম বয়সীদের জন্য দিতে হচ্ছে ৫০ টাকা। এর আগে প্রবেশ ফি ছিল ২০ টাকা।


 

কত টাকা লাগবে?

১২ বছরের বেশি বয়সী: ১০০ টাকা, ১২ বছরের কম বয়সী: ৫০ টাকা, বিদেশী পর্যটক: ১০০০ টাকা বা সমমূল্যের মার্কিন ডলার।
 

কোথায় কোথায়?

মিরপুরের বোটানিক্যাল গার্ডেন (জাতীয় উদ্ভিদ উদ্যান)/ রাজধানীর বলধা গার্ডেন/ কক্সবাজারের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক/ মৌলভীবাজারের লাউয়াছড়া ও সাতছড়ি জাতীয় উদ্যান/ চট্টগ্রামের বাঁশখালী ইকোপার্ক/ ময়মনসিংহ বন বিভাগের মধুটিলা ইকোপার্ক (বাদে)।
 

 

মিরপুরের বোটানিক্যাল গার্ডেন ও বলধা গার্ডেনে একই প্রবেশমূল্য। শরীরচর্চার জন্য নিয়মিত হাঁটতে যারা আসেন তাদের জন্য বাৎসরিক প্রবেশ কার্ড: ৫০০ টাকা (সময়: নভেম্বর-মার্চ: ভোর ৬:৩০ টা - ৭:৩০ টা; এপ্রিল-অক্টোবর: ভোর ৬ টা - ৭ টা)। ১০০ জনের একটি শিক্ষার্থী দলের জন্য বোটানিক্যাল গার্ডেনে প্রবেশমূল্য: ১০০০ টাকা (১০০ জনের বেশি হলে: ১৫০০ টাকা)। বোটানিক্যাল গার্ডেনে প্রবেশমূল্য ৫ গুণ বাড়ানো 'কিছুটা অযৌক্তিক' মনে করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

 

মনে রাখবেন:

এই তথ্যগুলো ২০২৪ সালের ৪ঠা জুলাই পর্যন্ত সঠিক। ভবিষ্যতে প্রবেশমূল্য পরিবর্তিত হতে পারে। প্রবেশের নিয়মকানুন সম্পর্কে জানতে সংশ্লিষ্ট উদ্যান কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।