দুর্নীতিবিরোধী লড়াইয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান:

প্রকাশকালঃ ১৩ জুন ২০২৪ ০৫:২৪ অপরাহ্ণ ৫৬২ বার পঠিত
দুর্নীতিবিরোধী লড়াইয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান:

ঢাকা প্রেস নিউজঃ

যুক্তরাষ্ট্র স্পষ্ট করেছে যে তারা বাংলাদেশের জনগণের পাশে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী সেক্রেটারি ডোনাল্ড লু'র সাম্প্রতিক বাংলাদেশ সফর এবং পরবর্তী ঘটনাপ্রবাহ এই প্রতিশ্রুতির প্রমাণ।

 

মে মাসে ঢাকায় সফরকালে, লু দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশ সরকারের সাথে সহযোগিতা করার প্রতি মার্কিন প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছিলেন। তিনি স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির জন্য সংস্কারের আহ্বান জানিয়েছিলেন। লুর সফরের পরপরই, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের বিরুদ্ধে উল্লেখযোগ্য দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে নিষেধাজ্ঞা জারি করে।

 

লু স্পষ্ট করেছেন যে যুক্তরাষ্ট্র বিশ্বাসযোগ্য প্রমাণ পেলে উচ্চ-প্রোফাইলের ব্যক্তিদের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপ করতে দ্বিধা করবে না। তারা দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশ সরকারের সাথে কাজ চালিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

 

যুক্তরাষ্ট্র দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশের জনগণের পাশে থাকার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। লুর সফর এবং পরবর্তী পদক্ষেপগুলি এই প্রতিশ্রুতির প্রমাণ। মার্কিন যুক্তরাষ্ট্র দুর্নীতিমুক্ত, আরও স্বচ্ছ ও জবাবদিহিমূলক বাংলাদেশ দেখতে চায় বলে আশা করা হচ্ছে।