রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যে মসলা

প্রকাশকালঃ ১৭ জুন ২০২৩ ০৩:১৩ অপরাহ্ণ ১৮৭ বার পঠিত
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যে মসলা

জকাল সকলেই কমবেশি স্বাস্থ্য-সচেতন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও নিয়ে থাকেন নানা পদক্ষেপ। তবে রোগ প্রতিরোধ বাড়ানোর প্রক্রিয়া কিন্তু শুরু করতে পারেন আপনার রান্নাঘর থেকেই।

রান্নাঘরে থাকা এক অনন্য উপাদান আপনার রোগপ্রতিরোধ বাড়াতে সাহায্য করবে। সেটি হলো গোলমরিচ, রান্নায় স্বাদ বাড়াতে যেমন এর জুড়ি নেই ঠিক তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও এটি অব্যর্থ। চলুন জেনে আসি এর গুণাগুণ:


*কোলেস্টেরল নিয়ে আতঙ্কে থাকেন সবাই। গবেষণায় দেখা গেছে গোল মরিচ খেলে গুরুত্বপূর্ণ উপাদানের শোষণ বৃদ্ধি পায় সেই সাথে কমে যায় রক্তের এলডিএল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা।
*ক্যানসার প্রতিরোধের গোলমরিচের তুলনা হয় না। স্তন ক্যানসার, প্রস্টেট ক্যানসার ও অন্ত্রের ক্যানসার নিরাময়ে গোলমরিচ সহায়ক।
*গোলমরিচে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট এবং পিপেরাইন বিভিন্ন ধরনের প্রদাহ ও বার্ধক্যজনিত সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
*শরীরের শর্করার পরিমাণ নিয়ন্ত্রণেও সাহায্য করে মশলা। বিশেষ করে যারা ওজন কমাতে চাইছেন তাদের ওজন হ্রাসে অত্যন্ত সহায়ক গোলমরিচের গুঁড়ো। 
*প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে হাঁপানি এবং জ্বরের পথ্য হিসেবে ব্যবহৃত হত গোলমরিচ। এতে থাকা পিপেরাইন দীর্ঘ দিনের অসুখ ও এলার্জি থেকে প্রদাহ থেকে শরীরকে রক্ষা করে।