দুই কারাগারে ২৫০ কোটি টাকা গচ্চার অভিযোগ

প্রকাশকালঃ ০৭ জুলাই ২০২৪ ১১:৪১ পূর্বাহ্ণ ৩৭৯ বার পঠিত
দুই কারাগারে ২৫০ কোটি টাকা গচ্চার অভিযোগ

খুলনা ও ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার নির্মাণ ও পুনর্নির্মাণ প্রকল্পে অনুমানের ওপর নির্ভর করে সম্ভাব্যতা সমীক্ষা না করেই কাজ শুরু করা হয়েছিল। এর ফলে প্রকল্পের ব্যয় অনেক বেড়ে গেছে এবং ২৫০ কোটি টাকা রাষ্ট্রের কোষাগার থেকে গচ্চ হয়েছে বলে অভিযোগ উঠেছে। 
 

ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ফাইন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (আইএনএম) নির্বাহী পরিচালক ড. মোস্তফা কে. মুজেরী শনিবার যুগান্তরকে বলেন, প্রকল্পের আবশ্যিক যে কাজটি করার কথা (সম্ভাব্যতা সমীক্ষা) সেটি না করে অবহেলা করায় এখন তা গলার কাঁটা হয়ে গেছে। এজন্য শুধু যে শত শত কোটি টাকা গচ্চা যাচ্ছে তা নয়, সময়ও গচ্চা যাচ্ছে। পাশাপাশি উন্নয়ন কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। মানুষ একবার ভুল করতে পারে। কিন্তু বারবার বিভিন্ন প্রকল্পে একই ধরনের ভুল হচ্ছে। এ রকম ইচ্ছাকৃত ভুলের চড়া মাশুল দিচ্ছে জনগণ।

 

আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন বলেন, একে সরাসরি আমরা গচ্চা বলতে চাচ্ছি না। এ ঘটনাকে পরিকল্পনার ত্রুটি বলা যায়। কেননা যদি সম্ভাব্যতা সমীক্ষা হতো তাহলে বোঝা যেত কোথায় কোথায় সমস্যা আছে। কত টাকা ব্যয় হবে, বাস্তবায়নে কতদিন সময় লাগবে।

 

তাহলে হয়তো বাস্তবায়ন পর্যায়ে গিয়ে এমন অবস্থা হতো না। অধিকাংশ প্রকল্পে যে জমি অধিগ্রহণসংক্রান্ত জটিলতা হয়, সেটিও থাকত না যদি সম্ভাব্যতা সমীক্ষা ঠিকমতো করা হয়।

 

তিনি আরও বলেন, অনুমাননির্ভর প্রকল্প তৈরি করে দ্রুত অনুমোদন করিয়ে নেওয়ার প্রবণতা থেকে এ রকম ঘটনা ঘটে। এগুলো প্রত্যাশিত নয়।