রাবি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৪৭ জন ভর্তীচ্ছু

প্রকাশকালঃ ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১২:২৭ অপরাহ্ণ ২১৯ বার পঠিত
রাবি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে  লড়বে ৪৭ জন ভর্তীচ্ছু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষায় প্রতি আসনে গড়ে ৪৭ জন ভর্তীচ্ছু লড়াই করবেন।

 

২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষার চার পর্যায়ের চূড়ান্ত আবেদন শেষ হয়েছে গত ১১ ফেব্রুয়ারি রাত ১২টায়। তিন ইউনিটে এ পর্যন্ত মোট আবেদন জমা পড়েছে এক লাখ ৮৫ হাজার ৬৮০টি। 

 

গত ২৬ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি প্রথম দফার আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে দ্বিতীয় দফায় ১ থেকে ৩ ফেব্রুয়ারি, তৃতীয় দফায় ৬ থেকে ৭ ফেব্রুয়ারি এবং চতুর্থ দফায় ১০ ও ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চূড়ান্ত আবেদনের সুযোগ পান ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, তিন হাজার ৯০৪টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে এক লাখ ৮৫ হাজার ৬৮০টি। ‘এ’ ইউনিটে (মানবিক বিভাগ) চূড়ান্ত আবেদন জমা পড়েছে ৭৪ হাজার ৭০০টি, ‘বি’ ইউনিটে (বাণিজ্য বিভাগ) ৩৪ হাজার ৫০০টি ও ‘সি’ ইউনিটে (বিজ্ঞান বিভাগ) ৭৬ হাজার ৩০০টি। 

 

রাবি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৫ মার্চ ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ৬ মার্চ ‘এ’ ইউনিট (মানবিক) এবং ৭ মার্চ ‘বি’ ইউনিটের (বাণিজ্য)।

আগামী ৫ মার্চ ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ৬ মার্চ ‘এ’ ইউনিট (মানবিক) এবং ৭ মার্চ ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, সকাল ১১টা থেকে দুপুর ১২টা, দুপুর ১টা থেকে ২টা এবং বিকেল সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চার শিফটে অনুষ্ঠিত হবে।

 

ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে চূড়ান্ত আবেদনের সময় অবশ্যই ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হবে। এ ছাড়া ভর্তিসংক্রান্ত যেকোনো তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।