ইবাদতের ইহসান সম্পর্কে হাদিসে জিবরাঈলে ব্যাখ্যা

প্রকাশকালঃ ০২ জুলাই ২০২৪ ০৪:০৪ অপরাহ্ণ ৪৭৭ বার পঠিত
ইবাদতের ইহসান সম্পর্কে হাদিসে জিবরাঈলে ব্যাখ্যা

ইহসান আরবি শব্দ। এর অর্থ সুন্দর, অনুগ্রহ, সদ্ব্যবহার, উত্তম কথা ও কাজ  ইত্যাদি। পবিত্র  কোরআন ও হাদিসে ইহসান শব্দ দুটি অর্থে ব্যবহার করা হয়েছে। এক. কাউকে উপকার পৌঁছানো। দুই প্রতিটি কাজ যথাযথ সুন্দর, সুষ্ঠু ও সুচারুভাবে সম্পাদন করা।


ইহসান মৌলিকভাবে দুই প্রকার    

১. ইবাদতে ইহসান : ইবাদতের ইহসান সম্পর্কে হাদিসে জিবরাঈলে ব্যাখ্যা এসেছে, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘তুমি আল্লাহর ইবাদত করবে এমনভাবে, যেন তুমি তাঁকে দেখতে পাচ্ছ। আর তুমি তাঁকে না দেখলেও তিনি তো তোমাকে অবশ্যই দেখছেন।’ (সহিহ বুখারি, হাদিস : ৫০)

২. পারিবারিক ও সামাজিক ক্ষেত্রে ইহসান : দৈনন্দিন কাজকর্ম এবং পারিবারিক ও সামাজিক ব্যাপারে ইহসানের ব্যাখ্যা প্রসঙ্গে অন্য একটি হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘তোমরা নিজেদের জন্য যা কিছু পছন্দ করো, অন্য লোকদের জন্যও তা-ই পছন্দ করো। আর যা তোমরা নিজেদের জন্য অপছন্দ করো, অন্যের জন্যও তা অপছন্দ করবে।’ (মুসনাদে আহমাদ, হাদিস : ২২১৩০)


দৈনন্দিন কাজকর্ম, পারিবারিক ও সামাজিক ক্ষেত্রে ইহসানের কিছু দিক

১. পিতা-মাতার প্রতি ইহসান : আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘তোমার প্রতিপালক নির্দেশ দিয়েছেন, তাঁকে ছাড়া অন্য কারো ইবাদত কোরো না, পিতা-মাতার সঙ্গে সদ্ব্যবহার করো।’ (সুরা : বনি ইসরাঈল, আয়াত : ২৩)

২. প্রতিবেশীর প্রতি ইহসান : রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, যে ব্যক্তি আল্লাহ ও শেষদিবসের প্রতি বিশ্বাস রাখে সে যেন তার প্রতিবেশীর সঙ্গে সদ্ব্যবহার করে। (সহিহ মুসলিম, হাদিস : ৪৮)

৩. অভাবী ও এতিমের প্রতি ইহসান : আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘পিতা-মাতার সঙ্গে ভালো ব্যবহার করবে এবং আত্মীয়-স্বজন, এতিম ও মিসকিনদের সঙ্গেও। ’ (সুরা : বাকারা, আয়াত : ৮৩)

৪. দুর্ব্যবহারকারীর প্রতি ইহসান : রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘তুমি তার সঙ্গে সুসম্পর্ক জুড়ে চলো যে তোমার সঙ্গে তা নষ্ট করতে চায়, তার প্রতি সদ্ব্যবহার করো, যে তোমার সঙ্গে দুর্ব্যবহার করে এবং হক কথা বলো; যদিও তা নিজের বিরুদ্ধে হয়।’ (জামে সাগির, হাদিস : ৪৯৮৭)

৫. তর্কবিতর্কের ক্ষেত্রে ইহসান : আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘তুমি নিজ প্রতিপালকের পথে মানুষকে ডাকবে হিকমত ও সদুপদেশের মাধ্যমে আর (যদি কখনো বিতর্কের দরকার পড়ে, তবে) তাদের সঙ্গে বিতর্ক করবে উত্তম পন্থায়।’ সুরা : নাহল, আয়াত : ১২৫)

৬. অন্যান্য প্রাণীর প্রতি ইহসান : রাসুল (সা.) ইরশাদ করেন, ‘আল্লাহ তাআলা সব কিছুর ওপর ইহসানকে অবধারিত করেছেন। অতএব তোমরা (হত্যার উপযুক্ত কাউকে) হত্যা করলে সুন্দরভাবে হত্যা করো এবং (কোনো পশু) জবাই করলে সুন্দরভাবে জবাই করো। জবাইকারী যেন তার ছুরি ধার করে নেয় এবং জবাইয়ের পশুকে শান্তি দেয়।’ (সহিহ মুসলিম, হাদিস : ১৯৫৫)