মৌলভীবাজারে ভয়াবহ বন্যা: হাজার হাজার মানুষ পানিবন্দি

প্রকাশকালঃ ২১ আগu ২০২৪ ০৫:৩৫ অপরাহ্ণ ৪৮৮ বার পঠিত
মৌলভীবাজারে ভয়াবহ বন্যা: হাজার হাজার মানুষ পানিবন্দি

ঢাকা প্রেস
মৌলভীবাজার প্রতিনিধি:-


মৌলভীবাজারের চারটি প্রধান নদী বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিন দিনের অবিরাম বৃষ্টির ফলে উজান থেকে নেমে আসা পানি এবং নদীর তীররক্ষা বাঁধ ভেঙে যাওয়ার কারণে জেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে।

 


মনু নদীর তীররক্ষা বাঁধের বিভিন্ন স্থানে বড় ধরনের ফাটল দেখা দিয়েছে। রাজনগর ও কুলাউড়া উপজেলার কয়েকটি গ্রাম পুরোপুরি পানিতে নিমজ্জিত হয়েছে। স্থানীয় সূত্রে জানা যায়, হাজার হাজার মানুষ নিজেদের বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ের সন্ধান করছে।
 

 

ধলাই ও জুড়ী নদীর পানিও বিপৎসীমা অতিক্রম করেছে। কুশিয়ারা নদীর পানিও উচ্চ পর্যায়ে উঠেছে। ফলে সদর উপজেলার বিভিন্ন এলাকা এবং কাউয়াদীঘি ও হাকালুকি হাওরের ব্যাপক এলাকা প্লাবিত হয়েছে।
 


পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার সন্ধ্যা পর্যন্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। তারা নদীর বিভিন্ন স্থানে বাঁধ মেরামতের কাজ চালিয়ে যাচ্ছেন।
 


স্থানীয় প্রশাসন জানিয়েছে, আশ্রয়শীল কেন্দ্র খোলা হয়েছে এবং পানিবন্দিদের জন্য খাবার ও ওষুধের ব্যবস্থা করা হচ্ছে। তবে, পরিস্থিতি এতটাই খারাপ যে সহায়তা পৌঁছে দেওয়া কঠিন হয়ে পড়ছে।
 

মৌলভীবাজার বন্যায় বিপর্যস্ত। সরকার ও সুশীল সমাজের দ্রুত হস্তক্ষেপ কাম্য।