চুইঝালের উপকারিতা

প্রকাশকালঃ ৩১ জুলাই ২০২৩ ১২:২২ অপরাহ্ণ ৩৩৮ বার পঠিত
চুইঝালের উপকারিতা

ক্ষিণাঞ্চলের মানুষ এই মশলার সঙ্গে অনেক পরিচিত। চুইঝালকে খুলনা অঞ্চলের ঐতিহ্য ভেবে অনেকেই মনে করেন রান্নার খাদ্যগুণ ও ঘ্রাণ বাড়াতেই এটি ব্যবহৃত হয়। কিন্তু চুইঝাল শুধু ঝাল নয়। এর রয়েছে কিছু ওষুধি গুণ। 

চুইঝালের শিকড়, কান্ড, পাতা, ফুল ও ফল ওষুধি গুণসম্পন্ন। আমরা সচরাচর চুইঝালের কান্ড ব্যবহার করি রান্নার জন্য। অথচ চুইঝালে ৭ দশমিক শতাংশ সুগন্ধী থাকে। 

চুইঝালে আছে আইসোফ্লাভোন, অ্যালকালয়েড, পিপালারিটিন, পিপারন, পোলার্টিন, গ্লাইকোসাইডস, মিউসিলেজ, গ্লুকোজ, ফ্রুকটোজ, সিজামিন, পিপলাস্টেরল। চুইয়ের শিকড়ে রয়েছে ১৩ দশমিক ১৫ শতাংশ পিপারিন। 

এর রয়েছে নানা রাসায়নিক প্রভাব, যা নানা ঔষধি গুণসম্পন্ন। যেমন অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিলেশম্যানিয়াল, অ্যান্টিম্যালেরিয়াল, অ্যান্টিপ্যারাসাইটিক, সাইটোটক্সিক/অ্যান্টিক্যানসার, অ্যাডিপোজেনিক, হেপাটো এবং গ্যাস্ট্রো প্রতিরক্ষামূলক, অ্যান্টিডায়াবেটিক, অ্যানালজেসিক, অ্যান্টিডায়রিয়াল, ডিপ্রেশন, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, মূত্রবর্ধক, অ্যান্টিহাইপারটেনসিভ, অ্যান্টিপাইরেটিক, অ্যান্টি-আলসার এবং ইমিউনোমোডুলেটরি।


চুইঝাল সঠিকভাবে রান্না করতে পারলে এসব উপাদানের পূর্ণ সহযোগিতা পাবেন। চুইঝালে রান্না করলে যেসব শারীরিক উপকারিতা পাওয়া যেতে পারে:

হৃদরোগের আশঙ্কা কমে
চুইঝাল দেহে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। ইমিউন ফিজফাংশন ও কার্ডিওভাস্কুলার ডিজ-অর্ডার এর মত সমস্যা দূর করার পাশাপাশি কম খরচে হৃদরোগের আশঙ্কা দূর করার সুযোগ থাকছে।

প্রসূতি মায়ের ব্যথা কমাতে
চুইঝাল সেদ্ধ করে চায়ের মতো পান করা যায়। এই পানি প্রসূতি মায়ের ব্যথা কমাতে কার্যকর। 

মরিচের বিকল্প
লাল মরিচ অন্ত্রের ব্যথা, পাকস্থলীতে প্রদাহ, পেটে গোলমাল ও নানা সমস্যার কারণ। তাই এসব সমস্যা দূর করতে বিকল্প বা প্রতিপূরক হিসেবে চুইঝাল ব্যবহার করা যেতে পারে। 

স্নায়বিক উত্তেজনা কমাতে
চুইঝালে কিছু উপাদান রয়েছে যা স্নায়বিক উত্তেজনা প্রশমনে ব্যাপক প্রভাব রাখে। 

ক্যানসার দূর করতে
চুইঝালে যেসব উপাদান রয়েছে তার মধ্যে ফ্ল্যাভোনয়েড ও আরও কিছু উপাদান রয়েছে যা অন্ত্রের ক্যানসার দূর করতে সাহায্য করে।