মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে জরুরি পদক্ষেপ: অর্থ উপদেষ্টার নির্দেশনা

প্রকাশকালঃ ১৪ আগu ২০২৪ ০২:১৩ অপরাহ্ণ ৫৮৮ বার পঠিত
মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে জরুরি পদক্ষেপ: অর্থ উপদেষ্টার নির্দেশনা

ঢাকা প্রেস নিউজ


দেশে ব্যাপকভাবে বেড়ে চলা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। অর্থ মন্ত্রণালয়ে আজ বুধবার অনুষ্ঠিত এক বৈঠকের পরে অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

 

তিনি বলেন, "মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ একটি জটিল প্রক্রিয়া। এটি একদিনে সমাধান করা যাবে না। আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি এবং আশা করি শীঘ্রই পরিস্থিতি স্বাভাবিক হবে।"
 

ড. সালেহ উদ্দিন আরও বলেন, "মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের জন্য উৎপাদন বাড়ানো জরুরি। আমরা উৎপাদন খাতে বিভিন্ন সুযোগ সুবিধা দিচ্ছি। পাশাপাশি, আমদানি কমাতেও পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।"
 

ব্যাংক একীকরণ: বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর সাংবাদিকদের বলেন, ব্যাংক একীকরণের বিষয়টি সরকার গভীরভাবে বিবেচনা করছে। তিনি বলেন, "আমরা এ বিষয়ে সব দিক বিবেচনা করে একটি সিদ্ধান্ত নেব।"
 

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কতদিন লাগবে? বাংলাদেশ ব্যাংকের গভর্নর আশা করছেন, আগামী চার থেকে পাঁচ মাসের মধ্যে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসবে। তিনি বলেন, "আমরা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে স্বস্তিদায়ক রিজার্ভ রেখে বাকিটা দিয়ে আমদানিতে ব্যয় করব। আমদানি পণ্যের ঘাটতি আছে। যতটুকু করা সম্ভব আমদানি করা হবে।"