মন্ত্রীর পদমর্যাদায় পেলেন পবিত্র মসজিদুল হারামের ইমাম শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইসকে

প্রকাশকালঃ ০৯ আগu ২০২৩ ০৪:১৬ অপরাহ্ণ ১৭৯ বার পঠিত
মন্ত্রীর পদমর্যাদায় পেলেন পবিত্র মসজিদুল হারামের ইমাম শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইসকে

বিত্র মসজিদুল হারামের ইমাম শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইসকে পবিত্র মসজিদুল হারাম ও মসজিদে নববীর ধর্মবিষয়ক পরিচালনা পর্ষদের প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। মন্ত্রীর পদমর্যাদায় তিনি এ পদে দায়িত্ব পালন করবেন। এর আগে তিনি পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তা ছাড়া দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তাওফিক আল-রাবিয়াহকে পবিত্র দুই মসজিদবিষয়ক সাধারণ কর্তৃপক্ষের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার (৮ আগস্ট) সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের রাজকীয় নির্দেশনায় তাদের এসব পদে নিয়োগ দেওয়া হয়। একই সময় মন্ত্রিপরিষদে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদবিষয়ক দুটি স্বতন্ত্র প্রতিষ্ঠান গঠনের অনুমোদন দেওয়া হয়। উভয়টি বাদশাহ সালমানের সরাসরি নির্দেশনায় আর্থিকভাবে স্বাধীন ও স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হবে। এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সদস্য নিয়োগের বিষয়টি রাজকীয় নির্দেশনায় সম্পন্ন হবে।


সৌদি আরবের বার্তা সংস্থা জানিয়েছে, গতকাল দেশটির মন্ত্রিপরিষদের অনুমোদনে মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববী নিয়ে দুটি স্বতন্ত্র প্রতিষ্ঠান প্রতিষ্ঠা লাভ করে। এর একটি হলো, ‘দি প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্যাফেয়ার্স এট দি গ্র্যান্ড মস্ক অ্যান্ড দি প্রফেটস মস্ক’। তা পবিত্র দুই মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের সার্বিক বিষয় দেখাশোনা করবে। এ ছাড়া মসজিদে অনুষ্ঠিত সেমিনার, ইসলামী পাঠসহ ধর্মীয় বিষয়গুলো এ প্রতিষ্ঠানের নির্দেশনায় পরিচালিত হবে।


অপর দিকে পবিত্র দুই মসজিদের পরিচালনা বিষয়ক প্রতিষ্ঠান ‘দ্য জেনারেল প্রেসিডেন্সি ফর দি অ্যাফেয়ার্স অব দ্য টু হলি মস্ক’ নাম পরিবর্তন করা হয়। এর নাম রাখা হয়, ‘জেনারেল অথরিটি ফর দি অ্যাফেয়ার্স অব দ্য গ্র্যান্ড মস্ক অ্যান্ড দ্য প্রফেটস মস্ক’। পবিত্র দুই মসজিদ সংশ্লিষ্ট সব কাজ, পরিষেবা, পরিকল্পনা বাস্তবায়ন, রক্ষণাবেক্ষণ ও উন্নয়নের দায়িত্ব এ প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে পরিচালিত থাকবে।

উল্লেখ্য, শায়খ আল সুদাইস পবিত্র কাবাঘরের ইমাম হিসেবে দীর্ঘ ৩৯ বছর অতিবাহিত করেছেন। মাত্র ২২ বয়সে ১৪০৪ হিজরি মোতবেক ১৯৮৪ সালে মসজিদুল হারামের খতিব ও ইমাম হিসেবে নিয়োগ পান তিনি। ২০১২ মোতাবেক ১৪৩৩ হিজরিতে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনা পরিষদের প্রধান হিসাবে নিয়োগ পান।