নাফিস ইকবালের শারীরিক অবস্থা নিয়ে যা জানাল বিসিবি

প্রকাশকালঃ ০৬ জুলাই ২০২৪ ০৩:১৮ অপরাহ্ণ ৪৬৫ বার পঠিত
নাফিস ইকবালের শারীরিক অবস্থা নিয়ে যা জানাল বিসিবি

ব্যর্থ টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শেষে সাপোর্ট স্টাফসহ বাংলাদেশ দলের ক্রিকেটাররা দেশে ফিরেছেন সপ্তাহ পেরিয়ে গেছে। দেশে ফিরে সবাই নিজ নিজ বাসায় চলে যান। তেমনি শেষ হওয়া বিশ্বকাপে বাংলাদেশ দলের লজিস্টিক্স ম্যানেজারের দায়িত্ব পালন করা নাফিস ইকবালও চট্টগ্রামে নিজ বাসায় অবস্থান করছিলেন।

 

শুক্রবার (৫ জুলাই) হঠাৎ করে অসুস্থ হয়ে পড়লে প্রথমে তাকে চট্টগ্রামে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে তার উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম থেকে এয়ার এম্বুলেন্সে করে গতকালই (শুক্রবার) বিকেলে ঢাকায় নিয়ে আসা হয়। তাকে দেখতে হাসপাতালে ছুটে যান তাইজুল ইসলাম, মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমের মতো তারকা ক্রিকেটাররা।

 

ঢাকায় এতে তাকে ভর্তি করা হয় বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল। সেখানে গতকাল রাতে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। নাফিসের সর্বশেষ অবস্থা জানাতে গিয়ে তিনি বলেন, নাফিস ইকবাল আজ (শুক্রবার) সকালে অনেক মাথাব্যথা এবং দুর্বলতা নিয়ে চট্টগ্রামের একটি স্থানীয় হাসপাতালে ভর্তি হয়। সেখানে প্রাথমিক স্ক্যানের পর আমরা জানতে পারি মস্তিষ্কে রক্তক্ষরণ জাতীয় এক ধরনের ঘটনা ঘটেছে। আমরা তাৎক্ষণিকভাবে তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় আনার ব্যবস্থা করি। বিকেলে ঢাকায় বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে সে ভর্তি হয়।

 

নাফিসের মস্তিষ্কে কী হয়েছে, সে বিষয়টি নিয়ে দেবাশীষ বলেন, এখানকার বিশেষজ্ঞরা নানা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত করে নাফিসের সেরিব্রেল ভেনাস থ্রম্বোসিস। অর্থাৎ ওর মস্তিষ্কের ভেনাস সিস্টেমে রক্ত জমাট বেঁধে আছে। এটা বিরল একটা রোগ (রেয়ার ডিসঅর্ডার)। তবে এখন স্থিতিশীল রয়েছে। যে প্যারামিটারগুলো দেখা হয়, সেগুলো সব ভালো আছে।

 

এখানকার ডাক্তাররা আশা করছে কনজার্ভেটিভ ম্যানেজমেন্টের মাধ্যমে এই সমস্যার সমাধান সম্ভব। এই মুহূর্তে তাকে এখানেই ভর্তি রাখা হয়েছে। আরও কিছুদিন এখানে রাখা হবে। কনজার্ভেটিভ ম্যানেজমেন্টের মাধ্যমে চিকিৎসা চালানো হবে। বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী এটা যদি আরও খারাপের দিকে না যায় তাহলে এই সমস্যা পুরোপুরি ভালো হয়ে যাওয়া সম্ভব। 

 

শঙ্কার পরিস্থিতি কেটে উঠলেও, কয়েক সপ্তাহ নাফিসকে পর্যবেক্ষণে রাখা হবে বলে জানান দেবাশীষ, (নাফিস) স্টেবল আছে। এসব ক্ষেত্রে প্রথম দিনটা একটু পর্যবেক্ষণে রাখতে হয়। আজকে রাতটা ও এইচডিও ইউনিটে থাকতে হবে। কালকে অবস্থা ভালো হলে ওয়ার্ডে শিফট করা হবে। পর্যবেক্ষণে আমার মনে হয় বেশ কয়েক সপ্তাহ থাকতে হবে।