আইইউবি-তে ফাইন্যান্সিয়াল ট্রেডিং ল্যাব:

প্রকাশকালঃ ১০ জুন ২০২৪ ০৭:৪১ অপরাহ্ণ ৪৩৪ বার পঠিত
আইইউবি-তে ফাইন্যান্সিয়াল ট্রেডিং ল্যাব:

ঢাকা প্রেস নিউজঃ

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) দেশের প্রথম বিশ্ববিদ্যালয় পর্যায়ের ফাইন্যান্সিয়াল ট্রেডিং ল্যাব চালু করেছে।
এই ল্যাবটি তৃতীয় এবং চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের জন্য তাদের ইনভেস্টমেন্ট এবং পোর্টফোলিও ম্যানেজমেন্ট কোর্সের অংশ হিসেবে খোলা হয়েছে। ল্যাবটিতে শিক্ষার্থীরা বাস্তব-বিশ্বের অভিজ্ঞতা অর্জন করতে পারবেন, যার মধ্যে রয়েছে:

  • ব্রোকারেজ হিসাব খোলা ও পরিচালনা করা
  • শেয়ার কেনা ও বেচা করা
  • বাজার বিশ্লেষণ করা

ল্যাবটি লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের (এলবিএসএল) সহযোগিতায় চালু করা হয়েছে। এলবিএসএলের বিশেষজ্ঞরা এবং আইইউবির অর্থ বিভাগের শিক্ষকরা শিক্ষার্থীদের তত্ত্বাবধান করবেন।

ল্যাবটি উদ্বোধন করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেছেন যে এই ল্যাবটি শিক্ষার্থীদের বইয়ের জ্ঞানের সাথে ব্যবহারিক অভিজ্ঞতা অর্জন করতে সাহায্য করবে।

আইইউবির উপাচার্য অধ্যাপক তানভীর হাসান বলেছেন যে এই ল্যাবটি শেয়ার বাজার সম্পর্কে তরুণ প্রজন্মকে শিক্ষিত করতে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে সাহায্য করবে।

লংকাবাংলা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী বলেছেন যে এই ল্যাবটি শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে প্রস্তুত করতে সাহায্য করবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক অধ্যাপক ড. আবদুল্লাহ আল মাহমুদ বলেছেন যে এই ল্যাবটি দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ কারণ এটি শেয়ার বাজার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

আইইউবি-এর এই ফাইন্যান্সিয়াল ট্রেডিং ল্যাবটি দেশের শিক্ষা ব্যবস্থায় একটি উল্লেখযোগ্য সংযোজন। এটি শিক্ষার্থীদের একটি মূল্যবান দক্ষতা প্রদান করবে যা তাদের ভবিষ্যতের কর্মজীবনে সফল হতে সাহায্য করবে।

ল্যাবটি সম্পর্কে আরও তথ্যের জন্য, আপনি আইইউবি-এর ওয়েবসাইট দেখতে পারেন: http://iub.ac.bd/