মাদকাসক্তি থেকে ফিরে আসার ১০ টি কার্যকরী টিপস

প্রকাশকালঃ ১৭ জানুয়ারি ২০২৪ ০৩:৫১ অপরাহ্ণ ১৭৩ বার পঠিত
মাদকাসক্তি থেকে ফিরে আসার  ১০ টি কার্যকরী টিপস

মাদকাসক্তি একটি জটিল রোগ যা মানসিক, শারীরিক এবং সামাজিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। মাদকাসক্তি থেকে ফিরে আসা একটি কঠিন কাজ, তবে এটি অসম্ভব নয়। মাদকাসক্তি থেকে ফিরে আসার জন্য অনেকগুলি কার্যকরী উপায় রয়েছে। এখানে ১০টি কার্যকরী টিপস দেওয়া হল: 
১.মেনে নিন আপনি একজন অসুস্থ রোগী :

মাদকাসক্তি থেকে নিরাময়ের প্রথম উপায়ই হচ্ছে, আপনাকে মেনে নিতে হবে আমি একজন অসুস্থ রোগী অথবা আমার একটি মারাত্মক সমস্যা আছে, যা আমার দৈনন্দিন জীবনে নেতিবাচক প্রভাব ফেলছে। এবং সুস্থ হবার জন্য আপনাকে আপনার ভিতরে প্রচণ্ড ইচ্ছাশক্তি থাকতে হবে। যতক্ষণে না আপনার মনোবল শক্ত হবে ততক্ষণে আপনি সুস্থ হতে পারবেন না।

২.পরিবারের সদস্য ও বন্ধুবান্ধব এর সাহায্য নিন :

বর্তমান আপনি যে ধরনের নেশাদ্রব্য গ্রহণ করতে আছেন তা ছাড়াতে অন্য কোন নেশার উপর আসক্ত যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।নেশা যেমন জুয়া খেলা, ধূমপান কিংবা অতিভোজন ইত্যাদির দিকে ঠেলে না দেয়ার বিষয়ে যত্নশীল হতে হবে।এই ব্যাপারে পরিবারের সদস্য, বন্ধুবান্ধব বা কলিগ কিংবা সহযোগীদের কাছে সাহায্য নিতে পারেন.

৩.মানসিক ও দৈহিক চর্চা:

নিয়মিত শরীর চর্চার বিষয়ে যত্নশীল হতে হবে। নিয়মিত শরীর চর্চার ফলে শরীর থেকে কিছু রাসায়নিক পদার্থ নির্গত হয় যেটা আপনাকে মানসিক ও দৈহিকভাবে ভালো বোধ দিতে সক্ষম হয়। মেডিটেশন করতে হবে ব্যায়াম করতে হবে, নিয়মিত খেলাধুলা করা যেতে পারে।

 
৪.নেশা ছাড়তে হবে :

যদি আপনি নেশা ছেড়ে দেন তারপর যদি আপনার শরীরে কোনো অবাঞ্ছিত সমস্যা তৈরি হয়, সেই সমস্যার অজুহাত দিয়ে আবার নেশা করা শুরু করবেন না। ভালোভাবে মনে করুন এই অবাঞ্ছিত সমস্যার মূল কারণ কী এবং পরবর্তিতে ডাক্তারের সাহায্য নিতে পারেন।মাদকাসক্ত থেকে মুক্তি পেতে হলে আপনি আপনার পরিবার ও বন্ধুবান্ধবের কাছ থেকে সাহায্য নিতে হবে মনোবল স্থির ও শক্ত রাখতে হবে যাতে আপনি নেশাদ্রব্য ত্যাগ করতে পারেন। 
৫.যাতায়াত বন্ধ করুন:


যেসব জায়গায় গিয়ে আপনি নেশাদ্রব্য গ্রহণ করতেন কিংবা ক্রয় করতেন, সেসব জায়গায় যাতায়াত বন্ধ করুন। যারা নেশাদ্রব্য সেবন করে না তাদের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলার চেষ্টা করুন এবং যেসব বন্ধুবান্ধব নেশাদ্রব্য সেবন করে তাদের এড়িয়ে

৬.নিজে নিজের কাছে প্রতিজ্ঞাবদ্ধ হন :

মাদকাসক্তি থেকে ফিরে আসার প্রধান উপায় নেশা ছাড়ার জন্য নিজে নিজের কাছে প্রতিজ্ঞাবদ্ধ হন। নিজের নিজে বলতে শিখুন, আমি আর নেশা করব না।প্রতিজ্ঞাবদ্ধ হওয়া যেতে পারে কিছু ধাপে ধাপে

আপনার যেসমস্ত বন্ধুরা মাদকাসক্ত, তাদের কাছ থেকে ও মাদক গ্রহণের জায়গা থেকে দূরে থাকুন।

-বেশি বেশি মজাদার মুভি দেখুন ও গান শুনুন।

-বেশি বেশি পানি পান করুন, গোসল করুন, নিয়মিত খাদ্য গ্রহণ করুন।

-নিজেকে ব্যস্ত রাখুন সৃষ্টিশীল কাজের মধ্যে এবং ইতিবাচক চিন্তা করুন।

-যে অর্থ আপনি মাদকের জন্য ব্যয় করতেন তা পরিবার বা প্রিয় বন্ধুর জন্য ব্যয় করুন। 
৭. আসক্তির নেতিবাচক দিকগুলো আপনি লিখতে রাখুন : 

 

-মাদকাসক্তির ফলে আপনার বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা হচ্ছে। যা আপনি বুঝতে পারছেন।

-ভালবাসার সম্পর্কগুলো ভেঙে যাচ্ছে এই মাদকাসক্তের কারণে।

-মানসিক বিভিন্ন সমস্যা যেমন- হতাশা, দুঃশ্চিন্তা দেখা দিচ্ছে আপনার।

৮. ইতিবাচক পরিবর্তনের একটি তালিকা তৈরি করুন:

মাদক ত্যাগ করার ফলে আপনার জীবনে কী কী ইতিবাচক পরিবর্তন আসবে তার একটি তালিকা তৈরি করুন। যেমন-

-আপনি স্বাধীন অনুভব করবেন। যেটা আগে করতেন না।

-আত্মীয় বা প্রিয়জনের সাথে সময় কাটাতে পারবেন সংকোচনহীনভাবে-অর্থ সঞ্চয় করতে পারবেন। যা আপনার পরবর্তী জীবনের কাজে লাগবে।

-আত্মবিশ্বাস ফিরে পাবেন, যে আমি সবকিছু পারবো ইত্যাদি।

৯. মাদকাসক্ত বন্ধু ত্যাগ করুন :

আপনি হয়তো মাদকাসক্ত থেকে মুক্ত হয়েছেন কিন্তু পুরনো মাদকাসক্ত বন্ধুদের পাল্লায় পড়ে কখনো আবার মাদকাসক্ত গ্রহন করা যাবে না।

এটা সত্যি যে, যেকোন ধরনের নেশা বা আসক্তি থেকে বেরিয়ে আসাটা কঠিন কিন্তু অসম্ভব কিছু না

এক্ষেত্রে আপনি যদি নিজেই নিজেকে সহযোগিতা না করেন তাহলে অন্য কেউ আপনাকে সহযোগিতা করতে পারবে না। তাই আপনাকে আগে থেকে কঠোর সিদ্ধান্ত নিতে হবে আপনি মাতোকাসক্ত থেকে বের হতে চান এটা নিজের কাছে নিজের দীর্ঘ প্রতিজ্ঞা করতে হবে। এই পথে হাঁটতে গেলে আপনি প্রথমত একটু ব্যর্থ হতে পারেন এর মানে এই নয় যে আপনি পারবেন না অবশ্যই আপনি পারবেন এটা মনকে বুঝাতে হবে।

১০.মনোরোগ বিশেষজ্ঞ:

নেশা ছাড়তে জন্য মনস্থির করার পর একজন ভালো মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারে। পরামর্শ মেনে চললে আপনি নেশা ত্যাগ করতে পারবেন। এছাড়া এ সময়ে আপনার শারীরিক চেকআপ প্রয়োজন। জ্ঞানী লোকেরা বলে ' একবার না পারিলে দেখ শতবার'

আপনার নিজের ভিতরে রিয়েলাইজ করতে হবে এটা আমার জন্য ক্ষতিকর। আপনি প্রথমত চেষ্টা করতে গিয়ে ব্যর্থ হবেন তবে এই নয় যে আপনি কখনো সফল হতে পারবেন না মাদকাসক্ত থেকে। অবশ্যই আপনি সফল হবেন একবার চেষ্টা করে দেখুন।