আওয়ামী লীগের সহযোগী সংগঠনের ৫০ নেতা চীন সফরে যাচ্ছেন

প্রকাশকালঃ ২৬ মে ২০২৪ ১২:২৬ অপরাহ্ণ ৬০৯ বার পঠিত
আওয়ামী লীগের সহযোগী সংগঠনের ৫০ নেতা চীন সফরে যাচ্ছেন

ঢাকা প্রেসঃ
চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) আমন্ত্রণে আজ দেশটিতে সফরে যাচ্ছে আওয়ামী লীগের সহযোগী ও অঙ্গসংগঠনের ৫০ সদস্যের প্রতিনিধি দল। এ দলের নেতৃত্ব দিচ্ছেন স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি এবং সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয়। এ সফরে সিপিসির হেডকোয়ার্টার পরিদর্শন, দলের ঊর্ধ্বতন ব্যক্তিদের সঙ্গে বৈঠক এবং কর্মশালায় অংশ নেবেন আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এই সফরে স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগ, মহিলা শ্রমিক লীগ এবং আওয়ামী লীগের ওয়েব ও ডিজিটাল টিমের ৫০ জন সদস্য অংশ নিচ্ছেন।

দলীয় সূত্র জানায়, ২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর চীনের সঙ্গে দলটির সম্পর্ক বাড়তে থাকে। এক্ষেত্রে ১৪ দলীয় জোটের দুটি শরিক দলের বড় ধরনের ভূমিকা ছিল। এছাড়া আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের জোরালো ভূমিকাও লক্ষ করা গেছে। ২০১২ সালের পর থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে দেশটিতে সফরে যেতে শুরু করেন। দলটির কেন্দ্রীয় নেতারা বিভিন্ন ভাগে বিভক্ত হয়ে বহুবার চীন সফর করেছেন।

২০১৯ সালের ২১ মার্চ ক্ষমতাসীন আওয়ামী লীগ ও চীনের কমিউনিস্ট পার্টির মধ্যে পারস্পরিক সহযোগিতা সম্পর্কিত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। আওয়ামী লীগের আমন্ত্রণে সে সময় চীনা কমিউনিস্ট পার্টির একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করে। এ সময় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার উপস্থিতিতে চীনা কমিউনিস্ট পার্টির পক্ষে দলটির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মন্ত্রী সং তাও এবং আওয়ামী লীগের পক্ষে দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ সমঝোতা স্মারকে সই করেন। বাংলা, চায়নিজ ও ইংরেজি ভাষায় এ স্মারক সই করা হয়।

আওয়ামী লীগের সহযোগী সংগঠন নেতারা সিপিসির প্রধান কার্যালয় পরিদর্শন, দলের ঊর্ধ্বতন ব্যক্তিদের সঙ্গে বৈঠক এবং কর্মশালায় অংশ নেবেন। ১২ দিনের সফর শেষে ৫ জুন তারা দেশে ফিরবেন।