ইউরোর দুই ফাইনালিস্ট চূড়ান্ত; কবে, কখন ম্যাচ

প্রকাশকালঃ ১১ জুলাই ২০২৪ ০৪:৪০ অপরাহ্ণ ৪২৮ বার পঠিত
ইউরোর দুই ফাইনালিস্ট চূড়ান্ত; কবে, কখন ম্যাচ

দীর্ঘ এক মাস লড়াইয়ের পর শেষের পথে ইউরোপিয়ান ফুটবলের বড় আসর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের। সেমিফাইনালের গন্ডি পেরিয়ে আসর পা রেখেছে ফাইনালের মহামঞ্চে। এখন অপেক্ষা শিরোপার নির্ধারণীর।গত বুধবার (১০ জুলাই) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় ইংল্যান্ড ও নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচ দিয়ে নির্ধারিত হয়েছে ইউরোর ফাইনালের দুই দলের। প্রথম সেমিফাইনালে ফ্রান্সকে হারিয়ে আগেই ফাইনালে পা দিয়ে রেখেছিল স্পেন। গতকাল রাতে নেদারল্যান্ডসকে হারিয়ে স্পেনের সঙ্গী হয় ইংল্যান্ড।

 

আগামী রোববার (১৪ জুলাই) ইউরোর ফাইনালে জার্মানির বার্লিনের অলিম্পিয়াস্টাডন স্টেডিয়ামে বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে ইউরোপের সেরা দুই দল। এবারের আসরটি ইউরোর ১৭তম আসর। এর আগের ১৬ আসরের মধ্যে ৩ বার শিরোপা জিতেছে স্পেন। সবশেষ তারা ২০১২ সালে শিরোপা ঘরে তোলে। অন্যদিকে এ নিয়ে দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলবে ইংল্যান্ড। ইউরোর সবশেষ আসরেও তারা ফাইনাল খেলে। কিন্তু টাইব্রেকারে ইতালির কাছে ৩-২ গোলে পরাজিত হয়ে শিরোপা জয়ের স্বপ্নভঙ হয় ইংল্যান্ডের। 

 

স্পেন গ্রুপ পর্বে ক্রোয়েশিয়া, ইতালি ও আলবেনিয়ার বিপক্ষে শতভাগ জয় তুলে নিয়ে শেষ ষোলো নিশ্চিত করে। যেখানে তারা প্রতিপক্ষ হিসেবে পায় আসরে রূপকথার জন্ম দেয়া জর্জিয়াকে। কিন্তু ম্যাচটিতে ৪-১ গোলে জর্জিয়াকে উড়িয়ে কোয়ার্টারে জায়গা করে নেয় স্প্যানিশরা। যেখানে তারা মুখোমুখি হয় আসরের স্বাগতিক শক্তিশালী জার্মানির। ম্যাচটিতে ২-১ গোলে জয়লাভ করে সেমিফাইনাল নিশ্চিত করে স্পেন। এখানে ২০০০ সালে ইউরো চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হয় স্প্যানিশরা। ম্যাচটিতে স্পেন ২-১ গোলে জয় তুলে ৫ম বারের মতো ফাইনাল নিশ্চিত করে। 

 

অন্যদিকে ইংল্যান্ড গ্রুপ পর্বে সার্বিয়ার সঙ্গে জয় পায়। আর ডেনমার্ক ও স্লোভেনিয়ার বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি করে। রাউন্ড অব সিক্সটিনে তারা প্রতিপক্ষ হিসেবে পায় স্লোভাকিয়াকে। যেখানে তারা ২-১ গোলে জয় নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। কোয়ার্টারে সুইজারল্যান্ডকে টাইব্রেকারে ৫-৩ গোলে পরাজিত করে সেমিফাইনাল নিশ্চিত করে। সেমিতে নেদারল্যান্ডসের বিপক্ষে শেষ মুহূর্তের গোলে ২-১ এ জয় নিশ্চিত করে দ্বিতীয়বারের মতো ফাইনালে উত্তীর্ণ হয়।