আজ ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে স্মরণীয় করে রাখতে জয় বাংলা কনসার্ট চট্টগ্রামে

প্রকাশকালঃ ০৭ মার্চ ২০২৪ ০১:০৫ অপরাহ্ণ ১৪৬ বার পঠিত
আজ ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে স্মরণীয় করে রাখতে  জয় বাংলা কনসার্ট চট্টগ্রামে

আজ জয় বাংলা কনসার্ট। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে স্মরণীয় করে রাখতে নিয়মিত আয়োজিত এই কনসার্টের জন্য প্রস্তুত বন্দরনগরী চট্টগ্রাম। বর্তমান প্রজন্মকে দেশের ঐতিহাসিক এই দিনের সঙ্গে সংযুক্ত করতে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর তারুণ্যের প্ল্যাটফরম ইয়াং বাংলার নিয়মিত আয়োজন জয় বাংলা কনসার্ট। বিগত সাতবার ঢাকার আর্মি স্টেডিয়ামে এই কনসার্ট আয়োজন হলেও এবারই প্রথম ঢাকার বাইরে চট্টগ্রামে এই কনসার্টের আয়োজন করা হয়েছে।


কনসার্ট ঘিরে শুরু থেকেই ছিল বাড়তি উত্তেজনা। ইয়াং বাংলার পক্ষ থেকে জানানো হয়, রেজিস্ট্রেশনের আগ থেকেই তরুণরা আগ্রহ নিয়ে অপেক্ষা করছিল কনসার্টটির জন্য এবং রেজিস্ট্রেশন শুরুর পর মাত্র আধা ঘণ্টারও আগে দৈনিক রেজিস্ট্রেশনের কোটা শেষ হয়ে যাচ্ছিল। তরুণরা এতটাই আগ্রহী হয়ে কনসার্টের জন্য রেজিস্ট্রেশন করেছে। শুধু তাই নয়, কনসার্ট উপলক্ষে ইয়াং বাংলা ও সিআরআই-এর পেজ থেকে শেয়ার করা বিভিন্ন ব্যান্ডদলের বক্তব্য, প্রোমো ও পোস্টার প্রকাশ করার পর থেকেই তা শেয়ার করে কনসার্টে উপস্থিত হওয়ার ইচ্ছা পোষণ করেছেন ভক্তরা।


আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, প্রতিবারের মতো এবারও জয় বাংলা কনসার্টে নারীদের জন্য বিশেষ একটি প্রবেশপথের ব্যবস্থা করা হয়েছে। সেই সঙ্গে এম এ আজিজ স্টেডিয়ামে যেন তরুণরা কনসার্টটি নিরাপদভাবে এবং স্বাচ্ছন্দ্যে উপভোগ করতে পারে, সে জন্য সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কনসার্টের আগের দিন বুধবার প্রস্তুত করা হয় স্টেজ। এরপর শিল্পীরা বিভিন্ন গানের সঙ্গে মূল কনসার্টের জন্য প্রস্তুতি গ্রহণ করে।


এ সময় গানের সঙ্গে সঙ্গে আলোর ঝলকানিতে চোখ ধাঁধিয়ে যায় স্টেডিয়ামে। সেই সঙ্গে গিটার ও ড্রামের শব্দে কেঁপে ওঠে স্টেডিয়াম। এমন অসাধারণ এক মুহূর্তে ভিডিও ফেসবুক আইডিতে শেয়ার দিয়ে আওয়ামী লীগের ওয়েব টিমের সমন্বয়ক তন্ময় আহমেদ লেখেন, বাংলাদেশের লাইভ কনসার্টের ইতিহাসে সম্ভবত সবচেয়ে বড় স্টেজে কনসার্ট হতে যাচ্ছে ৭ মার্চ চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে। চট্টগ্রামের তরুণরা আশা করি, সারা জীবন মনে রাখবে এই কনসার্টের কথা। 


বরাবরের মতো এবারের জয় বাংলা কনসার্ট মাতাতে থাকছে দেশের জনপ্রিয় সব ব্যান্ডদল। ইয়াং বাংলা তাদের অফিশিয়াল পেজ থেকে যেসব ব্যান্ড দলের নাম ঘোষণা করেছে তারা হলো- আর্টসেল, ক্রিপটিক ফেইট, অ্যাভোয়েড রাফা, নেমেসিস, চিরকুট, মেঘদল, লালন, চট্টগ্রামের ব্যান্ডদল তীরন্দাজ, কার্নিভাল। 


২০১৫ সাল থেকে এই কনসার্ট ঢাকার আর্মি স্টেডিয়ামে আয়োজিত হয়ে আসছিল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর তারুণ্যের প্ল্যাটফরম ইয়াং বাংলা। মাঝে করোনা মহামারির কারণে ২০২১-২২ সালে কনসার্ট আয়োজন করা হয়নি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ বিশ্বের শ্রেষ্ঠ শত ভাষণের একটি। আর একাত্তরে মুক্তিকামী মানুষকে ঐক্যবদ্ধ করেছিল ‘জয় বাংলা’ স্লোগান।