শিরোপা না জিতলেও ১০ বছর অনেক অর্জন দেখছেন ভারতেরঃ দ্রাবিড়

প্রকাশকালঃ ০৭ জুন ২০২৩ ০১:৫৩ অপরাহ্ণ ৯০ বার পঠিত
শিরোপা না জিতলেও ১০ বছর অনেক অর্জন দেখছেন ভারতেরঃ দ্রাবিড়

ক্রিকেট দুনিয়ার অন্যতম শক্তিশালী এবং তারকাবহুল দল ভারত সর্বশেষ বৈশ্বিক শিরোপা জিতেছিল সেই ২০১৩ সালে। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে সেবার তারা ইংল্যান্ডের মাটিতে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতে নেয়। সেই ইংল্যান্ডের মাটিতেই ১০ বছর পর আরও একটি শিরোপার লড়াইয়ে নামছে ভারত। বুধবার থেকে দ্য ওভালে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল।

এই হাইভোল্টেজ ম্যাচের আগে চাপ অনুভব করছেন না ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়। এই নিয়ে টানা দ্বিতীয়বারের মত আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে ভারত। ফাইনালে শিরোপা জয়ের কোন চাপ থাকছে কিনা, এমন প্রশ্নের জবাবে দ্রাবিড় বলেন, ‘না একদমই না, আমরা আইসিসি ট্রফি জয়ের চেষ্টায় কোনো চাপ অনুভব করি না। এটা জিততে পারলে অবশ্যই দারুণ হবে।


আইসিসি টুর্নামেন্ট জয় চমৎকার ব্যাপার। ক্রিকেটের যে কোনও খেলায় ট্রফি জিততে পারলে অবশ্যই ভালো লাগবে, যা আপনি জিততে চান। সেটা হতে পারে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল এবং ফল পক্ষে আসলে দারুণ হবে।’ গত ১০ বছর ভারত কোনো ট্রফি জিততে না পারলেও সর্বশেষ দুই বছরে দেশ ও বিদেশের মাটিতে দলের অর্জনকে ছোট করতে রাজি নন দ্রাবিড়।


তিনি বলেন, ‘গত দুই বছরের দলের অর্জনের হিসাবও মনে রাখতে হবে। এই সময়ে অনেক সাফল্যই আজকে আমাদের এই পর্যায়ে নিয়ে এসেছে। অনেক ইতিবাচক ব্যাপার আছে। টেবিলের কোথায় অবস্থান, অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয়, এখানে সিরিজ ড্র করা। গত ৫-৬ বছর ধরে এই দলটি সারা বিশ্বে প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছে এই দলটি।

শুধুমাত্র আইসিসি ট্রফি জিততে না পারার কারণে, এসব তো কখনও বদলে ফেলা যাবে না। এগুলোই সবচেয়ে বড় অর্জন।’ ১৯৮৩ সালে ওয়ানডে বিশ্বকাপে প্রথম কোনো বৈশ্বিক শিরোপা জিতেছিল ভারত। এরপর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ সালে ফের তারা ওয়ানডে চ্যাম্পিয়ন হয়। ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর থেকে তাদের শিরোপা খরা যেন কাটছেই না।