সাবেক চেয়ারম্যান আন্দ্রে আগনেল্লিকে ১৬ মাস নিষিদ্ধ

প্রকাশকালঃ ১১ জুলাই ২০২৩ ০৫:১১ অপরাহ্ণ ২৯০ বার পঠিত
সাবেক চেয়ারম্যান আন্দ্রে আগনেল্লিকে ১৬ মাস নিষিদ্ধ

রোনা মহামারীর সময় খেলোয়াড়দের বেতন নিয়ে মিথ্যা তথ্য দেওয়ায় জুভেন্টাসের সাবেক চেয়ারম্যান আন্দ্রে আগনেল্লিকে ১৬ মাস নিষিদ্ধ করেছে ইতালিয়ান ফটুবল ফেডারেশন (এফআইজিসি)।

গত মে মাসে আগনেল্লির বিরুদ্ধে এই অভিযোগের সত্যতা পাওয়ায় তাকে তা স্বীকার করার বলা হলেও তিনি সেটা মেনে নেননি। যে কারনে সিরি'আ ক্লাবটি প্রায় ৭ লাখ ইউরো জরিমানা এড়াতে সক্ষম হতো। 

গত বছর জুভেন্টাসের পরিচালনা বোর্ডের অন্যান্য পরিচালকদের সঙ্গে নিয়ে চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন আগনেল্লি। এফআইজিসি ডিসিপ্লিনারি ট্রাইব্যুনাল আগনেল্লিকে দোষী সাব্যস্ত করে এক বছরের মাথায় দ্বিতীয়বারের মত লম্বা সময়ের জন্য নিষিদ্ধের সিদ্ধান্ত দেয়।


জানুয়ারিতে ট্রান্সফার সংক্রান্ত অবৈধ কার্যক্রমে জড়িত থাকার দায়ে ইতালিয়ান ফুটবল থেকে তাকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল। যে কারনে সিরি'আতে জুভেন্টাসের ১০ পয়েন্ট কেটে নেওয়া হয়। যদিও এই পয়েন্টের সংখ্যা ছিল আরো বেশি। আপিল করে জুভেন্টাস এই শাস্তি কমাতে সমর্থ হয়েছিলো। আর্থিক হিসেবে গড়মিল ও ট্রান্সফারে চতুরতার আশ্রয় নেওয়ার অভিযোগে জুভেন্টাসের পয়েন্ট কাটা করা হয়। 

ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রির দল টেবিলের সপ্তম স্থানে থেকে সিরি'আ শেষ করে। যে কারণে আগামী মৌসুমে ইউরোপা কনফারেন্স লিগে খেলার সুযোগ নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তুরিনের জায়ান্টদের। কিন্তু ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা এই লিগ থেকেও নিষিদ্ধ করেছে জুভেন্টাসকে। 

এছাড়া জুভেন্টাস আরো একটি বিষয়ে ফৌজদারি মামলার মুখোমুখি হয়েছে যেখানে আগনেল্লিসহ বেশ কয়েকজন সাবেক গুরুত্বপূর্ণ ক্লাব সদস্যকে সম্ভাব্য বিচারের মুখোমুখি হতে হবে। ইতালিয়ান বিভিন্ন বার্তা সংস্থা জানিয়েছে, আগামী ২৬ অক্টোবর কোর্টের শুনানিতে নিশ্চিত হবে তুরিনে কোন ধরনের বিচার অনুষ্ঠিত হবে কিনা। তুরিনে না হলেও বিষয়টি মিলান বা রোমে নিষ্পত্তি হবে।