ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস

প্রকাশকালঃ ০১ জুন ২০২৪ ১২:০৯ অপরাহ্ণ ৭০৮ বার পঠিত
ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস

ঢাকাসহ ৭ বিভাগ পর্যন্ত দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু অগ্রসর হয়েছে। এর ফলে সারা দেশেই ঝড়বৃষ্টি হতে পারে। এতে কমতে পারে তাপমাত্রা বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

 

শনিবার (১ জুন) সকালে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

 

এতে বলা হয়েছে, লঘুচাপের বাড়তি অংশ ভারতের পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চল হয়ে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ ছাড়া দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, রংপুর এবং রাজশাহী বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরও অগ্রসর হওয়ার জন্য পরিস্থিতি অনুকূল রয়েছে। 

 

এ অবস্থায় শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টা দেশের সব বিভাগে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। 

 

এদিকে পটুয়াখালীর খেপুপাড়ায় শুক্রবার (৩১ মে) দেশের সর্বোচ্চ ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। আজ নীলফামারীর ডিমলায় দেশের সর্বনিম্ন ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

 

আবহাওয়া অফিস বলছে, সারা দেশে শনিবার দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ ছাড়া রোববার (২ জুন) দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। পরদিন সোমবার (৩ জুন) তাপমাত্রা আরও কমতে পারে।

 

চট্টগ্রামে শনিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ২৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এ সময় দেশের আরও কয়েকটি অঞ্চলে ঝড়বৃষ্টি হয়েছে বলে জানা গেছে।