জি-২০ সম্মেলনে যোগ দিতে আগামী মাসে ভারতে আসছেন বাইডেন

প্রকাশকালঃ ২৪ আগu ২০২৩ ০৩:০৭ অপরাহ্ণ ১৬৫ বার পঠিত
জি-২০ সম্মেলনে যোগ দিতে আগামী মাসে ভারতে আসছেন বাইডেন

জি-২০ সম্মেলনে যোগ দিতে আগামী মাসে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নয়াদিল্লিতে জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ দিতে চার দিনের সফরে ভারতে আসবেন। ৭ থেকে ১০ সেপ্টেম্বর ভারতে থাকবেন তিনি। সম্মেলনে বাইডেনসহ বিভিন্ন দেশের শীর্ষ নেতারা যোগ দেবেন। ইউক্রেন-রাশিয়া সংঘাতসহ বিভিন্ন বৈদেশিক সমস্যা নিয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার হোয়াইট হাউজ থেকে বাইডেনের ভারত সফরের কথা ঘোষণা করা হয়েছে। হোয়াইট হাউজের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট বাইডেন এই সফর নিয়ে উত্সাহী। তার মতে, ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন অধ্যায়ের সূচনা হতে চলেছে ২০২৩-এ।  এই জি-২০ সম্মেলনে অংশ নিচ্ছেন ১১০টি দেশের ১২ হাজার ৩০০ প্রতিনিধি। কোনো দেশের নেতৃত্বাধীনে জি-২০ সম্মেলনে এটাই সর্বোচ্চ যোগদানের সংখ্যা। জি-২০ সামিটের সভাপতিত্বের দায়িত্ব নেওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিশেষ ধন্যবাদ জানিয়েছেন বাইডেন।


জি-২০ ভুক্ত দেশগুলোর সঙ্গে বিশ্বের একাধিক সমস্যা নিয়ে বাইডেন আলোচনা করতে পারেন বলে দেওয়া হয়েছে ইঙ্গিত। এই তালিকায় জলবায়ু পরিবর্তনসংক্রান্ত মোকাবিলা নিয়ে আলোচনার পাশাপাশি রুশ-ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গও বাইডেন তুলে ধরতে পারেন বলে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জানিয়েছেন। সম্মেলনে বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা ভান্ডারের ক্ষমতা বৃদ্ধির বিষয়টিও মার্কিন প্রেসিডেন্ট প্রস্তাব আকারে তুলতে পারেন বলে দেওয়া হয়েছে ইঙ্গিত। দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে এই ক্ষমতা বৃদ্ধির প্রস্তাব তোলার সিদ্ধান্ত বলে জানিয়েছে হোয়াইট হাউজ। 

ভারত সফরের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট দ্বিপাক্ষিক বৈঠক করতে পারেন বলেও জানিয়েছেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি।