ঢাবি শিক্ষার্থীদের পরীক্ষায় অসদুপায় অবলম্বনের হার বেড়েছে

প্রকাশকালঃ ০৪ জানুয়ারি ২০২৪ ০২:৪৬ অপরাহ্ণ ১৯৩ বার পঠিত
ঢাবি শিক্ষার্থীদের পরীক্ষায় অসদুপায় অবলম্বনের হার বেড়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষায় অসদুপায় অবলম্বনের হার বেড়ে যাওয়া একটি উদ্বেগজনক বিষয়। গত ছয় বছরে পরীক্ষায় অসদুপায় অবলম্বনের জন্য ২৮০ জন শিক্ষার্থীকে বিভিন্ন শাস্তি দেওয়া হয়েছে। এর মধ্যে ২০২৩ সালে সবচেয়ে বেশি, ৯৪ জন শিক্ষার্থী শাস্তি পেয়েছেন।

এই অসদুপায় অবলম্বনের বিভিন্ন কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম হলো:

  • শিক্ষাব্যবস্থায় নম্বরনির্ভরতা: আমাদের শিক্ষাব্যবস্থায় নম্বরকে অনেক গুরুত্ব দেওয়া হয়। তাই শিক্ষার্থীরা মনে করে নম্বর না পেলে তার জীবন ব্যর্থ। এই ভয় থেকে অনেক শিক্ষার্থী পরীক্ষায় নকল করে থাকে।

  • শিক্ষকদের উদাসীনতা: অনেক শিক্ষক ক্লাসে পর্যাপ্ত পাঠদান করেন না। ফলে শিক্ষার্থীরা পরীক্ষার হলে বিষয়টি বুঝতে না পেরে নকল করে।

  • পরীক্ষা ব্যবস্থার দুর্বলতা: পরীক্ষা ব্যবস্থার দুর্বলতার কারণে শিক্ষার্থীরা সহজেই নকল করতে পারে।

এই সমস্যা সমাধানের জন্য নিম্নলিখিত পদক্ষেপ নেওয়া যেতে পারে:

  • শিক্ষাব্যবস্থায় নম্বরনির্ভরতা কমাতে হবে: শিক্ষার্থীদের যোগ্যতা ও দক্ষতা বিকাশের উপর বেশি গুরুত্ব দিতে হবে।

  • শিক্ষকদের পাঠদানে আরও মনোযোগী হতে হবে: শিক্ষকদের ক্লাসে পর্যাপ্ত পাঠদান করতে হবে যাতে শিক্ষার্থীরা পরীক্ষার হলে বিষয়টি বুঝতে পারে।

  • পরীক্ষা ব্যবস্থার দুর্বলতা দূর করতে হবে: পরীক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে হবে যাতে শিক্ষার্থীরা সহজেই নকল করতে না পারে।

এছাড়াও, শিক্ষার্থীদের মধ্যে নৈতিকতাবোধ জাগ্রত করার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করতে হবে। শিক্ষার্থীদের পরীক্ষায় অসদুপায় অবলম্বনের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে সচেতন করতে হবে।