১০ সচিবের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল:

প্রকাশকালঃ ১৪ আগu ২০২৪ ০৫:১৩ অপরাহ্ণ ৩৫৩ বার পঠিত
১০ সচিবের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল:

ঢাকা প্রেস নিউজ


বুধবার দুপুরে অন্তর্বর্তী সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে যে, দেশের ১০ জন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হয়েছে। এই সিদ্ধান্ত সরকারি কর্মচারী বিষয়ক একটি বড় পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে।

 

কাদের নিয়োগ বাতিল হলো?

বাতিল হওয়া নিয়োগের তালিকায় রয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, জাতীয় সংসদ সচিবালয়ের সচিব, সড়ক পরিবহন বিভাগের সচিব, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব, বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, রেলপথ মন্ত্রণালয়ের সচিব এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য (সচিব)। এছাড়াও, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে।
 

নতুন নিয়োগ:

এই বড় ধরনের পরিবর্তনের পাশাপাশি, জনপ্রশাসন মন্ত্রণালয় ২৫৯ জনকে সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডারে নিয়োগ দিয়েছে। এই ব্যক্তিরা 28 থেকে 42 তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন কিন্তু আগে নিয়োগ পাননি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, জনস্বার্থে এসব নিয়োগ দেয়া হয়েছে। নিয়োগপ্রাপ্তরা লোক প্রশাসন কেন্দ্র অথবা প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে কর্মে যোগদান করবেন।
 

কেন এই পরিবর্তন?

এই পরিবর্তনের পেছনে সরকারের কী কারণ রয়েছে, তা এখনও স্পষ্ট নয়। তবে, বিশেষজ্ঞরা মনে করছেন, সরকার হয়তো সরকারি প্রশাসনে নতুন করে গতি আনতে এবং দক্ষ জনবল নিয়োগের মাধ্যমে দেশের উন্নয়ন কাজ আরও দ্রুত এগিয়ে নিতে চাইছে।