বুড়িগঙ্গা নদীর কিছু প্রাচীন ইতিহাস , যা ঘিরে সৃষ্টি হয়েছে বিভিন্ন রহস্য

প্রকাশকালঃ ১৬ জানুয়ারি ২০২৪ ০৪:৪৬ অপরাহ্ণ ৪৩৬ বার পঠিত
বুড়িগঙ্গা নদীর কিছু প্রাচীন ইতিহাস , যা ঘিরে সৃষ্টি হয়েছে বিভিন্ন রহস্য

বুড়িগঙ্গা নদী বাংলাদেশের উত্তর-কেন্দ্রীয় অঞ্চলের ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার একটি নদী। নদীটির দৈর্ঘ্য ২৯ কিলোমিটার, গড় প্রস্থ ৩০২ মিটার এবং নদীটির প্রকৃতি সর্পিলাকার। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বা "পাউবো" কর্তৃক বুড়িগঙ্গা নদীর প্রদত্ত পরিচিতি নম্বর উত্তর-কেন্দ্রীয় অঞ্চলের নদী নং ৪৭। বাংলাদেশের রাজধানী ঢাকা বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। ৪০০ বছর আগে এই নদীর তীরেই গড়ে উঠেছিল ঢাকা শহর।

বুড়িগঙ্গা নদীর ইতিহাস বেশ প্রাচীন। কথিত আছে, গঙ্গা নদীর একটি ধারা প্রাচীনকালে ধলেশ্বরী হয়ে সোজা দক্ষিণে বঙ্গোপসাগরে মিশেছিল। পরে গঙ্গার সেই ধারাটির গতিপথ পরিবর্তন হলে গঙ্গার সাথে তার সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। তবে প্রাচীন গঙ্গা এই পথে প্রবাহিত হতো বলেই এমন নামকরণ। মূলত ধলেশ্বরী থেকে বুড়িগঙ্গার উৎপত্তি। কলাতিয়া এর উৎপত্তিস্থল।

বুড়িগঙ্গা নদীর সাথে বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতির গভীর সম্পর্ক রয়েছে। এই নদীর তীরে গড়ে উঠেছিল ঢাকা শহর। এই নদীর পাড়ে গড়ে উঠেছিল অনেক প্রাচীন স্থাপনা, যেমন: লালবাগ কেল্লা, রমনা পার্ক, সোনারগাঁও মসজিদ, ইত্যাদি। বুড়িগঙ্গা নদীর পাড়ে বসবাসকারী মানুষেরা এই নদীকে কেন্দ্র করে তাদের জীবন গড়ে তুলেছিল।

বুড়িগঙ্গা নদীর সাথে অনেক রহস্য ও কিংবদন্তি জড়িয়ে আছে। কথিত আছে, এই নদীর তীরে অনেক ভূত-প্রেত বাস করে। অনেকে বলে, এই নদীতে অনেক রহস্যময় ঘটনা ঘটেছে।

বুড়িগঙ্গা নদীর বর্তমান অবস্থা বেশ উদ্বেগজনক। নদীটি দূষণের কারণে আজ বিপন্ন। নদীর পানিতে প্রচুর পরিমাণে রাসায়নিক পদার্থ ও আবর্জনা মিশে আছে। এর ফলে নদীর জীববৈচিত্র্য বিনষ্ট হচ্ছে।

বুড়িগঙ্গা নদীর অজানা কথাগুলোর মধ্যে রয়েছে:

  • বুড়িগঙ্গা নদীর তীরে গড়ে উঠেছিল অনেক প্রাচীন স্থাপনা, যেমন: লালবাগ কেল্লা, রমনা পার্ক, সোনারগাঁও মসজিদ, ইত্যাদি।
  • বুড়িগঙ্গা নদীর পাড়ে বসবাসকারী মানুষেরা এই নদীকে কেন্দ্র করে তাদের জীবন গড়ে তুলেছিল।
  • বুড়িগঙ্গা নদীর সাথে অনেক রহস্য ও কিংবদন্তি জড়িয়ে আছে।
  • বুড়িগঙ্গা নদীর বর্তমান অবস্থা বেশ উদ্বেগজনক। নদীটি দূষণের কারণে আজ বিপন্ন।

বুড়িগঙ্গা নদী বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ নদী। এই নদীর ইতিহাস ও সংস্কৃতির সাথে আমাদের দেশের মানুষের জীবন ওতপ্রোতভাবে জড়িত। তাই বুড়িগঙ্গা নদীকে রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব।