সুন্দরবন : প্রকৃতির এক অপার বিস্ময়

প্রকাশকালঃ ২৪ জানুয়ারি ২০২৪ ০৫:৫৭ অপরাহ্ণ ১৫০ বার পঠিত
সুন্দরবন : প্রকৃতির এক অপার বিস্ময়

সুন্দরবন হলো বঙ্গোপসাগর উপকূলবর্তী অঞ্চলে অবস্থিত একটি প্রশস্ত বনভূমি যা বিশ্বের প্রাকৃতিক বিস্ময়াবলির অন্যতম। এটি পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বনভূমি এবং এটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অংশের খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, পটুয়াখালি ও বরগুনা জেলা এবং ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণা ও উত্তর ২৪ পরগণা জেলায় অবস্থিত।

সুন্দরবনের আয়তন প্রায় ১,৩৯,৫০০ হেক্টর (৩,৪৫,০০০ একর)। এর মধ্যে বাংলাদেশের অংশের আয়তন ৬,০১৭ বর্গকিলোমিটার এবং ভারতের অংশের আয়তন ৭৯,৪৮৩ বর্গকিলোমিটার।

সুন্দরবনের প্রধান উদ্ভিদ হল ম্যানগ্রোভ। ম্যানগ্রোভ হল এমন উদ্ভিদ যা লবণাক্ত পরিবেশে বেঁচে থাকতে পারে। সুন্দরবনে প্রায় ৫০ প্রজাতির ম্যানগ্রোভ উদ্ভিদ পাওয়া যায়। এর মধ্যে প্রধান প্রজাতিগুলি হল সুন্দরী, গেওয়া, কেওড়া, গরান, বাইন, গোলপাতা ইত্যাদি।

সুন্দরবনের প্রাণীজগতও অত্যন্ত সমৃদ্ধ। এখানে প্রায় ২৬০ প্রজাতির পাখি, ১২ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, ১৫০ প্রজাতির মাছ, ১৮ প্রজাতির সরীসৃপ এবং ২ প্রজাতির উভচর প্রাণী পাওয়া যায়। এর মধ্যে প্রধান প্রজাতিগুলি হল রয়েল বেঙ্গল টাইগার, হাতি, বানর, কুমির, চিতাবাঘ, হরিণ, শূকর, ব্যাঙ ইত্যাদি।

সুন্দরবন একটি গুরুত্বপূর্ণ পরিবেশগত সম্পদ। এটি বঙ্গোপসাগরের জলবায়ু নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। এছাড়াও, এটি বন্যপ্রাণীর জন্য একটি গুরুত্বপূর্ণ আবাসস্থল। সুন্দরবন একটি গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্রও। প্রতি বছর হাজার হাজার পর্যটক সুন্দরবন পরিদর্শনে আসেন।

সুন্দরবনকে রক্ষার জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে সুন্দরবন রিজার্ভ ফরেস্ট প্রতিষ্ঠা করা, সুন্দরবন ন্যাশনাল পার্ক প্রতিষ্ঠা করা, সুন্দরবন সংরক্ষণ আইন প্রণয়ন করা, সুন্দরবন রক্ষার জন্য জনসচেতনতা বৃদ্ধি করা ইত্যাদি।

সুন্দরবনকে রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি আমাদের একটি অমূল্য সম্পদ। সুন্দরবনকে রক্ষা না করলে আমাদের পরিবেশের উপর বিরূপ প্রভাব পড়বে।