বেআইনিভাবে হজ পালন রোধে সৌদি আরবের কঠোর পদক্ষেপ

প্রকাশকালঃ ০৪ মে ২০২৪ ১০:৪৭ পূর্বাহ্ণ ৯৯ বার পঠিত
বেআইনিভাবে হজ পালন রোধে সৌদি আরবের কঠোর পদক্ষেপ

বেআইনিভাবে পবিত্র হজ পালনরোধে কঠোর পদক্ষেপ নিয়েছে সৌদি আরব। ইতিমধ্যে হজযাত্রীদের জন্য ‘নুসুক’ নামে একটি কার্ড চালু করেছে দেশটি। অত্যাধুনিক এ কার্ড ছাড়া হজের পবিত্র স্থানগুলোতে চলাফেরায় কঠোর নিয়ম করা হচ্ছে। গত ৩০ এপ্রিল ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় আনুষ্ঠানিকভাবে ‘নুসুক’ কার্ডটি আনুষ্ঠানিকভাবে চালু করেছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তাওফিক আল-রাবিয়াহ।


এ সময় তিনি ইন্দোনেশিয়ার ধর্মবিষয়ক মন্ত্রী ইয়াকুত কালিল কওমাসকে ‘নুসুক’ কার্ডের একটি কপি তুলে দেন।  এ বছর ইন্দোনেশিয়া থেকে দুই লাখ ৪১ হাজারের বেশি হজযাত্রী পবিত্র হজ পালন করবেন। প্রতিবারের মতো এবারও দেশটির হজযাত্রীরা প্রথম হজ কাফেলা হিসেবে সৌদি আরবে প্রবেশ করবেন বলে ধারণা করা হচ্ছে। জানা যায়, অত্যাধুনিক ‘নুসুক’ কার্ডের ডিজিটাল ভার্সনে একজন হজযাত্রীর প্রয়োজনীয় সব তথ্য সার্ভারে সংরক্ষণ করা হয়।


মক্কার  হজের ঐতিহাসিক স্থানগুলোতে প্রবেশকালে কার্ডটি বহন করা বাধ্যতামূলক করা হয়। হজ ভিসা ইস্যুর পর হজ অফিসের মাধ্যমে সব হজযাত্রীকে এ কার্ড দেওয়া হবে। কার্ডটি বৈধ হজযাত্রীর পক্ষে সৌদি সরকারের অনুমোদন হিসেবে কাজ করবে। হজবিষয়ক জরুরি দুটি অ্যাপ ‘নুসুক’ ও ‘তাওয়াক্কালনা’-এর মধ্যে কার্ডটির ডিজিটাল ভার্সন পাওয়া যাবে।

 
এর আগে গত মাসে এক বিবৃতিতে হজ করার ক্ষেত্রে অনুমোদনকে বাধ্যতামূলক হিসেবে ঘোষণা করেছে সৌদি আরবের শীর্ষ আলেমদের একটি সংগঠন। ‘সিনিয়র কাউন্সিল অব উলামা’ নামে সংগঠনটি জানিয়েছে, যারা অনুমতি ছাড়া হজ করতে যাবেন তাদেরকে হজ করার সুযোগ দেওয়া হবে না। তা সত্ত্বেও যারা হজ করবেন তারা এরমাধ্যমে পাপ করবেন।

 

এদিকে আসন্ন হজের প্রস্তুতি হিসেবে আগামী ৬ জুনের (২৯ জিলকদ) মধ্যে ওমরাহ যাত্রীদের সৌদি আরব ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। সৌদি আরবের হজ মন্ত্রণালয়ের পূর্বঘোষণা অনুসারে, দেশটি গত ১ মার্চ থেকে হজের ভিসা ইস্যু করা শুরু করে গত ২৯ এপ্রিল (২০ শাওয়াল) এ কার্যক্রম শেষ করেছে। আগামী ৯ (১১ জিলকদ) থেকে হজযাত্রীদের সৌদি আরব গমন শুরু হবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ জুন পবিত্র হজের কার্যক্রম শুরু হবে।