কারিগরি শিক্ষাকে বেশ গুরুত্ব দিয়েছে সরকার: শিক্ষামন্ত্রী

প্রকাশকালঃ ১৫ জুলাই ২০২৩ ০৫:৩১ অপরাহ্ণ ১৫৪ বার পঠিত
কারিগরি শিক্ষাকে বেশ গুরুত্ব দিয়েছে সরকার: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকার কারিগরি শিক্ষাকে বেশ গুরুত্ব দিয়েছে। দেশ কারিগরি জ্ঞানের দক্ষতার ক্ষেত্রে অনেক এগিয়েছে। এতে ২০৪১ সালের আগেই স্মার্ট বাংলাদেশ অর্জন করা সম্ভব হবে। আজ শনিবার দুপুরে চাঁদপুর সদরের আশিকাটি এলাকায় বিদেশ গমনেচ্ছুদের জন্য স্থাপিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করতে গিয়ে মন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরো বলেন, ২০০৯ সালে কারিগরি শিক্ষার হার যেখানে এক শতাংশে ছিল, তা আজ ২০ শতাংশ ছাড়িয়ে গেছে। সরকার কারিগরি শিক্ষাকে বেশ গুরুত্ব দিয়েছে। যে কারণে দক্ষ জনশক্তি গড়ে তুলতে এই খাতকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। এতে পুরুষের সঙ্গে নারীদেরও সমান তালে প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ বলেন, শুধু শিক্ষিত হলেই চলবে না, কারিগরি জ্ঞানেও দক্ষ হতে হবে। তাই এই দক্ষ জনশক্তি গড়ে তুলতে কারিগরি প্রশিক্ষণের বিকল্প নেই। আর এই প্রশিক্ষণ কাজে লাগিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভাব। তবে যারা বিদেশ যাবেন; তারা যেন দালাল থেকে সতর্ক থাকেন।


কারণ, অনেকেই না বুঝে লোভনীয় কাজের সুযোগ দেওয়ার ফাঁদে পড়ে এবং মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেওয়া দালালের মাধ্যমে বিদেশ যাচ্ছেন। ফলে অদক্ষ এসব কর্মী বড় ধরনের বিপদের মুখোমুখি হচ্ছেন। 

মন্ত্রী আরো বলেন, সারা দেশে বৈদেশিক মুদ্রা অর্জন এবং প্রবাসীর সংখ্যায় চাঁদপুরের অবস্থান পঞ্চম স্থানে রয়েছে। এই জেলা থেকে প্রতিবছর অর্ধলাখ কর্মী বিদেশ যাচ্ছে। তবে কারিগরি এই প্রশিক্ষণ কেন্দ্র চালু হওয়ার পর চাঁদপুর থেকে আরো দক্ষ কর্মী বিদেশ যাবে।


প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মিলন মাহমুদ, কারিগরি প্রশিক্ষণ প্রকল্প পরিচালক সাইফুল হক, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূরুল ইসলাম নাজিম দেওয়ান।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশিদ আহমেদ, গণপূর্ত বিভাগের চাঁদপুরের নির্বাহী প্রকৌশলী রকিবুর রহমান, প্রকৌশলী আলী নূর, অতিরিক্ত পুলিশ সুপার ইয়াসির আরাফাত, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ শিরিন আক্তার প্রমুখ। পরে দুই মন্ত্রী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রাঙ্গণে গাছের চারা রোপণও করেন। এর আগে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ফলক উন্মোচন করেন তাঁরা।

খোঁজ নিয়ে জানা গেছে, এই কেন্দ্র থেকে সাতটি কারিগরি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ছয় মাস থেকে এক বছর মেয়াদের এসব প্রশিক্ষণ শেষে বিদেশে মানসম্মত কর্মসংস্থান তৈরি হবে।