সর্বোচ্চ ১০৯ উঠল টাকা ডলারের দাম

প্রকাশকালঃ ১৭ জুন ২০২৩ ১১:৩২ পূর্বাহ্ণ ১৮৪ বার পঠিত
সর্বোচ্চ ১০৯ উঠল টাকা ডলারের দাম

দেশের ডলারের বাজারে অস্থিরতা কাটছে না। এর মধ্যে আন্তব্যাংক লেনদেনে ডলারের বিনিময় হার গত বুধবার ১০৯ টাকায় উঠেছে। সাম্প্রতিক সময়ে এটিই আন্তব্যাংক লেনদেনে ডলারে সর্বোচ্চ দর। তবে ব্যাংকের হাতে এখন ডলার কম থাকায় আন্তব্যাংক লেনদেনের খুব বেশি ডলার কেনাবেচা হয় না।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত বুধবার আন্তব্যাংক লেনদেনে ডলারের প্রারম্ভিক দাম ছিল ১০৮ টাকা ৩ পয়সা। পরে সেটি সর্বোচ্চ ১০৯ টাকায় উঠে যায়। আন্তব্যাংক লেনদেনের ক্ষেত্রে ডলারের দাম ১০৯ টাকার বেশি হওয়ার সুযোগ নেই।

বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) সিদ্ধান্ত অনুযায়ী, প্রবাসী আয়ের ক্ষেত্রে ডলারের দাম এখন ১০৮ টাকা ৫০ পয়সায়। সেই হিসাবে আন্তব্যাংক লেনদেনে ডলারের বিনিময় হার সর্বোচ্চ ১০৯ টাকার বেশি হওয়ার সুযোগ নেই।


জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, আন্তব্যাংক লেনদেনে ডলারের বিনিময় হারের একটি দাম প্রকাশ করা হয়। তবে দেশে ডলার–সংকট থাকায় আন্তব্যাংকে লেনদেনে ডলারের হাতবদল হয় না বললেই চলে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যানুযায়ী, গত জানুয়ারিতে আন্তব্যাংকে ডলারের দাম ছিল সর্বোচ্চ ১০৭ টাকা ৫০ পয়সা। মে মাসের শুরুতে সেই দাম বেড়ে ১০৮ টাকার ওপরে ওঠে। আর ২২ মে এ দাম বেড়ে ১০৮ টাকা ৭৫ পয়সা পর্যন্ত উঠেছিল। গত বুধবার সেই দাম সর্বোচ্চ ১০৯ টাকায় উঠেছে।

দেশে ডলারের বাজারে অস্থিরতা কাটাতে গত সেপ্টেম্বর থেকে প্রবাসী ও রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারের দাম বেঁধে দিচ্ছে বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন বাফেদা ও শীর্ষ নির্বাহীদের সংগঠন এবিবি।