চির প্রতিদ্বন্দ্বীদের হারিয়ে ১৩ বছর পর ফাইনালে ইন্টার

প্রকাশকালঃ ১৭ মে ২০২৩ ০৫:০৯ অপরাহ্ণ ১৪১ বার পঠিত
চির প্রতিদ্বন্দ্বীদের হারিয়ে ১৩ বছর পর ফাইনালে ইন্টার

চ্যাম্পিয়নস লিগের হাই ভোল্টেজ 'মিলান ডার্বি' সেমিফাইনালের দ্বিতীয় লেগে চির প্রতিদ্বন্দ্বী এসি মিলানকে ১-০ গোলে হারিয়ে ১৩ বছর পর ফাইনালে উঠলো ইন্টার মিলান। আগের লেগে ২-০ গোলে এগিয়ে থাকার পর দুই লেগ মিলিয়ে ৩-০ গোলের অগ্রগামিতায় ইউরোপ সেরার ফাইনালের মঞ্চে পা রাখলো ইন্টার। 

মঙ্গলবার (১৬ মে) দিবাগত রাতে সান সিরোতে সেমিফাইনালের ফিরতি লেগে স্বাগতিক হিসেবে মাঠে নামে ইন্টার মিলান। প্রথম লেগে একই মাঠে অতিথি হয়ে গিয়েও ২-০ গোলের জয় নিয়ে ফিরেছিলো নেরাজ্জুরিরা। এবার দ্বিতীয় লেগেও আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজের গোলে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ইন্টার।  


২০০৯-১০ মৌসুমের পর এই প্রথমবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠলো ইতালিয়ান ক্লাবটি। শেষবার ফাইনালে উঠে শিরোপাও নিজেদের করে নিয়েছিলো ইন্টার। এবারও কি তেমন কিছুর পুনরাবৃত্তি ঘটবে কিনা সেটি সময়ই বলবে। 

প্রথম লেগে ২-০ গোলে জিতে থাকায় ইন্টারের ফাইনালে যাওয়ার রাস্তাটা অনেকটা সহজই ছিলো। আর এসি মিলানের ফাইনালে যেতে হলে অভাবনীয় কিছু করতে হতো। সেটি অবশ্য আর পারেনি রোজ্জোনেরিরা। 

ম্যাচের শুরু থেকেই আক্রমণ-প্রতি আক্রমণে খেলা হয় দুই দলের মধ্যে। এসি মিলানের ওপর চড়াও হতে চেয়েছিলো ইন্টার। অনবেক চেষ্টা করেও প্রথমার্ধে গো, আদায় করতে পারেননি কোনো দল। 


দ্বিতীয়ার্ধেও মনে হচ্ছিলো গোলশূন্য সমতাতেই শেষ হবে দ্বিতীয় লেগের খেলা। তবে ৭৪ মিনিটে মার্টিনেজের গোলে নিশ্চিত হয়ে যায় ইন্টারের ফাইনাল। প্রতি-আক্রমণে ওঠা রোমেলু লুকাকুর কাছ থেকে বল পান মার্টিনেজ। প্রথম চেষ্টায় বল জড়াতে না পারলেও ফিরতি বল পেয়ে আর ভুল করেননি আর্জেন্টাইন এই তারকা।

মার্টিনেজের গোলেই ১-০ গোলে জিতে দুই লেগ মিলিয়ে ৩-০ গোলের অগ্রগামিতায় ফাইনাল নিশ্চিত হয় ইন্টার মিলানের। বুধবার (১৭ মে) রিয়াল মাদ্রিদ আর ম্যানচেস্টার সিটির মধ্যকার আরেক সেমিফাইনালের জয়ী দলের বিপক্ষে ইউরোপ সেরা হওয়ার লড়াইয়ে নামবে ইতালির দলটি।