ঈদে নৌ বন্দরে বাড়তি ভাড়া নিলেই তাৎক্ষণিক ব্যবস্থা: প্রশাসন

প্রকাশকালঃ ০৮ জুন ২০২৪ ১০:২৫ অপরাহ্ণ ২৩৪৫ বার পঠিত
ঈদে নৌ বন্দরে বাড়তি ভাড়া নিলেই তাৎক্ষণিক ব্যবস্থা: প্রশাসন

ঢাকা প্রেস
আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:-

 

প্রতি বছর ঈদের সময় চিলমারী-রৌমারী নৌপথে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ উঠে। এবারও ব্যতিক্রম হয়নি। ঈদের আগে থেকেই এই রুটে যাত্রী প্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে ২০০ থেকে ৩০০ টাকা। যা সাধারণ সময়ের তুলনায় দ্বিগুণ। মোটরসাইকেল পারাপারের জন্যও নেওয়া হচ্ছে অতিরিক্ত ভাড়া।
 

এই অবৈধ ভাড়া আদায়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে জেলা প্রশাসন। জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরিফ বলেছেন, নৌ চলাচল সংশ্লিষ্ট সকলের সাথে বৈঠক করে নির্দেশনা দেওয়া হয়েছে। যাত্রীদের কোনোভাবেই হয়রানি করা যাবে না। অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়াও, ঈদযাত্রায় যাত্রীদের নিরাপত্তায় রমনাঘাটে পুলিশ মোতায়েন করা হয়েছে। যাত্রীরা যাতে কোনো চাঁদাবাজি, হয়রানি বা হুমকির শিকার না হয় সেদিকেও নজর রাখা হচ্ছে।

 



যাত্রীদের দুর্ভোগ: অতিরিক্ত ভাড়ার কারণে ঈদযাত্রায় যাত্রীদের বেড়েছে দুর্ভোগ। অনেকেই বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া দিয়ে নৌকা পার হচ্ছেন। যাত্রীদের অভিযোগ, নৌকার মাঝিরা প্রায়ই অতিরিক্ত ভাড়া দিতে বাধ্য করেন। ভাড়া না দিলে তাদের নৌকায় তোলার জন্য অস্বীকার করেন।


যাত্রীদের অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন। যাতে তারা অতিরিক্ত ভাড়ার বিরুদ্ধে প্রতিবাদ করতে পারে। প্রশাসন দ্রুত পদক্ষেপ নিয়ে বাজার নিয়ন্ত্রণ করতে পারে। নৌ ভাড়ার জন্য একটি নির্দিষ্ট হার নির্ধারণ করে তা কার্যকরভাবে বাস্তবায়ন করা উচিত। নৌবন্দরে নিয়মিত নজরদারি করা উচিত যাতে অতিরিক্ত ভাড়া আদায় করা হয় না তা নিশ্চিত করা যায়। নৌপথের পাশাপাশি স্থলপথেও যাত্রী পরিবহনের ব্যবস্থা করা উচিত। যাতে যাত্রীরা বিকল্প পেতে পারে।

ঈদে নৌপথে অতিরিক্ত ভাড়া আদায় একটি নিয়মিত সমস্যা। প্রশাসন যদি কার্যকর পদক্ষেপ না নেয় তবে যাত্রীদের দুর্ভোগ অব্যাহত থাকবে।