চট্টগ্রামে নতুন কনটেইনার টার্মিনাল নির্মাণে সরকার বিবেচনা করবে মার্সকের প্রস্তাব

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৩ ১১:৫৫ পূর্বাহ্ণ ১৮৭ বার পঠিত
চট্টগ্রামে নতুন কনটেইনার টার্মিনাল নির্মাণে সরকার বিবেচনা করবে মার্সকের প্রস্তাব

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ চট্টগ্রামের লালদিয়ায় একটি নতুন কনটেইনার টার্মিনাল নির্মাণ ও পরিচালনার জন্য ডেনিশ শিপিং এবং লজিস্টিক জায়ান্ট মার্সক গ্রুপের প্রস্তাব বিবেচনা করবে।

মার্সক গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রবার্ট মায়ের্স্ক উগলা এবং বাংলাদেশে নিযুক্ত ডেনিশ চার্জ দ্য অ্যাফেয়ার্স অ্যান্ড্রেস বি কার্লসেন আজ সোমবার প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। খবর বাসসের

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে বলেন, শেখ হাসিনা বলেছেন, ‘বাংলাদেশে ৫০টিরও বেশি ডেনিশ কোম্পানি কাজ করছে এবং মার্সক গ্রুপ এখন লালদিয়ায় এপিএম টার্মিনাল নির্মাণ ও পরিচালনা করতে আগ্রহ দেখাচ্ছে।’


শেখ হাসিনা বলেন, বন্দর উন্নয়নে লজিস্টিক নীতিমালা প্রণয়নে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, চট্টগ্রাম ও মোংলা বন্দর দীর্ঘদিন ধরে চালু রয়েছে। সরকার পায়রা বন্দর নামে আরেকটি বন্দর উন্নয়ন করছে। শিগগিরই এটি চালু হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘ভারত, নেপাল ও ভুটানকে পারস্পরিক সুবিধার জন্য এই বন্দরগুলো ব্যবহারের সুযোগ দেওয়া হয়েছে।’ তিনি আরও বলেন, এসব বন্দরে বিশেষ করে পায়রা বন্দরে অনেক সুযোগ–সুবিধা থাকবে।

বৈঠকে মার্সক গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা রবার্ট মায়ের্স্ক উগলা বলেন, বাংলাদেশে কনটেইনার শিপিং এবং লজিস্টিক সাপোর্টের ক্ষেত্রে প্রচুর সম্ভাবনা রয়েছে। বাংলাদেশে বন্দর ও লজিস্টিক সাপোর্টের উন্নয়নে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে তিনি বলেন, এইচঅ্যান্ডএম, এমঅ্যান্ডএস, ওয়ালমার্ট এবং অন্য বড় কোম্পানিগুলো বাংলাদেশ থেকে আরও তৈরি পোশাক আমদানি করতে আগ্রহী।


এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম তোফাজ্জেল হোসেন মিয়া এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহাইল উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বিশ্বের দ্বিতীয় শীর্ষ শিপিং কোম্পানি ডেনমার্কের এপি-মুলার মার্সক গত এপ্রিলে চট্টগ্রাম বন্দরের লালদিয়ার চরে নতুন টার্মিনাল নির্মাণ ও পরিচালনায় বিনিয়োগের প্রস্তাব দেয় নৌপরিবহন মন্ত্রণালয়ে। গ্রুপটির সহযোগী প্রতিষ্ঠান এপিএম টার্মিনালস চট্টগ্রামের কর্ণফুলী নদীর তীরে পতেঙ্গার লালদিয়ার চরে টার্মিনাল নির্মাণ ও পরিচালনা করতে চায়।

মার্সক গ্রুপ অবশ্য দুই বছর ধরে চট্টগ্রাম বন্দরের নবনির্মিত পতেঙ্গা টার্মিনালে বিনিয়োগ ও পরিচালনার চেষ্টা করে আসছিল। সে সময় এইচঅ্যান্ডএম, এমঅ্যান্ডএসের মতো ইউরোপের পোশাকের ক্রেতারাও মার্সকের বিনিয়োগে সমর্থন দিয়েছিল। তবে সরকার পতেঙ্গা টার্মিনালটি সৌদি আরবের রেড সি গেটওয়ে টার্মিনালকে দিয়ে পরিচালনা করতে দেওয়ায় মার্সকের বিনিয়োগ প্রস্তাব গুরুত্ব পায়নি। পতেঙ্গা না পেয়ে এখন লালদিয়ার চরে টার্মিনাল নির্মাণ-পরিচালনায় আগ্রহ দেখাচ্ছে তারা।