দিনাজপুরে কৃষকদের মাঝে ২০টি হারভেস্টার ধান কাটা মেশিন বিতরণ 

প্রকাশকালঃ ১৬ মে ২০২৪ ১১:২৩ পূর্বাহ্ণ ৮৩৭ বার পঠিত
দিনাজপুরে কৃষকদের মাঝে ২০টি হারভেস্টার ধান কাটা মেশিন বিতরণ 

২০ জন কৃষককে জেলার ১৩টি উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে ধান কাটা ২০টি কম্বাইন  হারভেস্টার আধুনিক ধান কাটা মেশিন বিতরণ করা হয়েছে ।
 

 

দিনাজপুর কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নুরুজ্জামান মিয়া  এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, কৃষি বান্ধব এ  সরকার বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে, খাদ্যের জেলা হিসেবে পরিচিত দিনাজপুরে চলতি বছর কম্বাইন হারভেস্টার ধান কাটা-মাড়াই মেশিন অর্ধেক ভুতুর্কি মুল্যে প্রদানের জন্য বরাদ্দ করা হয়। কৃষকদের সহজে ধান কাটা-মাড়াই  কাজ করতে এ অত্যাধুনিক কম্বাইন্ড  হারভেস্টার মেশিন গতকাল বুধবার সকাল থেকে রাত পযন্ত  বিতারণ করা হয়েছে।
 

গতকাল বুধবার রাত ৯ টায় ফুলবাড়ী উপজেলা পরিষদ চত্বরে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আল কামাহ তমাল এবং উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোছাঃ রুম্মান আক্তার ওই উপজেলা ২ জন কৃষককে দুটি কম্বাইন হারভেস্টার আধুনিক ধান কাটা মেশিন অর্ধেক ভর্তুকি মূল্যে প্রদান করেন।ফুলবাড়ী উপজেলার বেতদিঘী ইউনিয়ানের তাহের মন্ডল এর পুত্র কৃষক মোঃ এনামুল হক ও কাহিজাল ইউপির চকিয়াপাড়া গ্রামের তৈয়ব উদ্দীন এর পুত্র কৃষক মোঃ আনসারুল ইসলামসহ দুজন কৃষক এর মাঝে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকরণ প্রকল্পের উন্নয়নের আওতায় অর্ধেক ভর্তূকি মূল্যে দুজন কৃষককে কম্বাইন হারভেস্টার মেশিনের চাবি তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন, ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা  কৃষিবিদ মোছাঃ রুম্মান আক্তারসহ কৃষি অফিসের সকল কর্মকর্তা কর্মচারী ও প্রিন্ট ও ইলেক্ট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।
 

কৃষি বিভাগের সূত্রটি জানায়, ১৩ টি উপজেলার মধ্য ৭ টি  উপজেলা দুটি করে ১৪ টি  এবং অপর ৬ টি উপজেলায় ১ টি করে ৬ টি কম্বাইন হারভেস্টার আধুনিক ধান কাটার মেশিন গতকাল বুধবার দিন থেকে রাত পর্যন্ত প্রাপ্ত কৃষকদের কাছে উপজেলা পরিষদ কৃষি বিভাগ থেকে  হস্তান্তর করা হয়েছে। জেলার দিনাজপুর সদর, বিরল, বীরগঞ্জ, পার্বতীপুর, ফুলবাড়ী, চিরিরবন্দর ও নবাবগঞ্জ উপজেলায় দুটি করে ১৪ টি কম্বাইন হারভেস্টার ধান কাটার মেশিন বিতরণ  করা হয়।
 

জেলার অপর ৬ টি উপজেলা কাহারুল, বোচাগঞ্জ, খানসামা, বিরামপুর ঘোড়াঘাট ও হাকিমপুর উপজেলায় ১ টি কম্বাইন হারভেস্টার আধুনিক ধান কাটার  মেশিন  কৃষকদের  নিকট হস্তান্তর করা হয়েছে।
কৃষি বিভাগের সূত্রটি জানায়, গত ৫ বছরে জেলার ১৩ টি উপজেলার ১০৩ টি ইউনিয়নের কৃষকদের আধুনিক যন্ত্র ব্যবহারে ধান কাটা ও মাড়াাই কাজে সহজলভ্য করার জন্য কৃষি মন্ত্রণালয় অর্ধেক ভুতুর্কি মুল্যে প্রায় ৫ শতাধিকের অধিক কম্বাইন হারভেস্টার আধুনিক ধান কাটার মেশিন বিতরণ করেছেন।ফলে  ইরি -বোরো মৌসুমে কৃষকদের  শ্রমিক সংকটে ধানকাটা নিয়ে সমস্যায় পড়তে হয় না। একটি কম্বাইন হারভেস্টার মেশিন প্রতিদিন ৫০  একর জমির ধান কাটা ও মাড়াই কাজ করতে পারে।