আমদানির শূন্য L.C. মার্জিন চায় ব্যবসাযীরা

প্রকাশকালঃ ০৪ জানুয়ারি ২০২৪ ০৬:০০ অপরাহ্ণ ২২৫ বার পঠিত
আমদানির শূন্য L.C. মার্জিন চায় ব্যবসাযীরা

বাংলাদেশের ব্যবসায়ীরা আসন্ন রমজান মাসকে সামনে রেখে চিনি, তেল, পেঁয়াজ, খেজুর, মসুর ডাল ও ছোলাসহ ছয়টি নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানিতে শূন্য মার্জিন রেখে ঋণপত্র (এলসি) খোলার সুযোগ চাইছেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সঙ্গে বুধবার (৩ জানুয়ারি) অনুষ্ঠিত এক সভায় ব্যবসায়ীরা এই অনুরোধ জানান। সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জানান, এই ছয় নিত্যপণ্য আমদানিতে শর্ত শিথিল এবং প্রয়োজনীয় ডলারের ব্যবস্থা করার অনুরোধ জানিয়ে কেন্দ্রিয় ব্যাংককে চিঠি দেওয়া হবে।

ব্যবসায়ীদের দাবি, রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পায়। এ সময় পণ্যের দামও বাড়ে। শূন্য মার্জিনে এলসি খোলার সুযোগ দিলে ব্যবসায়ীরা পর্যাপ্ত পরিমাণে পণ্য আমদানি করতে পারবেন এবং দাম সহনীয় রাখতে পারবেন।

বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুযায়ী, আমদানিকৃত পণ্যের বিপরীতে এলসি খোলার সময় আমদানিকারককে একটি নির্দিষ্ট মার্জিন জমা দিতে হয়। এই মার্জিন সাধারণত পণ্যের মূল্যের ১০ থেকে ৩০ শতাংশ হয়ে থাকে।

গত বছরের রমজান মাসে চিনি, তেল ও পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় সরকার শূন্য মার্জিনে এলসি খোলার সুযোগ দিয়েছিল। এতে পণ্যের দাম কিছুটা কমে গিয়েছিল।

এ বছরও রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে শূন্য মার্জিনে এলসি খোলার সুযোগ দেওয়ার দাবি ব্যবসায়ীদের।