গোসাইরহাটে বৃক্ষমেলা: এক দোকানেই সব গাছের চারা!

প্রকাশকালঃ ০৬ জুলাই ২০২৪ ১২:২০ অপরাহ্ণ ৪৫৭ বার পঠিত
গোসাইরহাটে বৃক্ষমেলা: এক দোকানেই সব গাছের চারা!

ঢাকা প্রেস
শরীয়তপুর প্রতিনিধি



শরীয়তপুরের গোসাইরহাট উপজেলা পরিষদের কেন্দ্রীয় শহীদ মিনার মাঠে ১ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত ১৫ দিনব্যাপী বৃক্ষমেলা অনুষ্ঠিত হচ্ছে।

 

তবে, মেলার মূল আকর্ষণ গাছের চারা বিক্রির পরিবর্তে, ফুচকা, চটপটি, আঁচার, কসমেটিকস, প্রসাধনী, দা-বটি, ভূতুড়ে বাড়ি, শিশুদের খেলনা ও রাইড।
 

এই বৃক্ষমেলায় মাত্র একটি নার্সারি, "মান্নান নার্সারী", গাছের চারা বিক্রি করছে। অন্যান্য দোকান মালিকরা প্রতিদিন ১ হাজার টাকা করে ভাড়া দিচ্ছেন।

 

বন বিভাগ দাবি করেছে তারা মেলার আয়োজন করেনি। উপজেলা প্রশাসন বলছে, বন বিভাগ মেলা আয়োজন করেছে এবং তারা সহযোগিতা করছে। স্থানীয়রা বলছেন, এটি বৃক্ষমেলা নয়, বরং ব্যবসায়িক মেলা।

 

মেলার একমাত্র নার্সারী মালিক, মো. মান্নান হাওলাদার, মাদারীপুরে তার মূল নার্সারী রয়েছে। মেলায় আসা দর্শনার্থীরা হতাশ যে মাত্র একটি দোকান গাছের চারা বিক্রি করছে। গোসাইরহাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ফজলুর রহমান ঢালী বলেছেন, এটি "লজ্জাজনক ও দুঃখজনক"। জেলা বন কর্মকর্তা মো. সালাহ উদ্দিন বলেছেন, তাদের বাজেট নেই বৃক্ষমেলা আয়োজনের জন্য।
 

 

গোসাইরহাট বৃক্ষমেলা বিতর্ক ও হতাশার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। মাত্র একটি গাছের চারা বিক্রির দোকান থাকায় অনেকেই এটিকে বৃক্ষমেলা হিসেবে গ্রহণ করতে রাজি নন।

এই ঘটনা বৃক্ষরোপণকে উৎসাহিত করার উদ্যোগের প্রতি প্রশ্নবাণ ছুঁড়ে দিয়েছে।