রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে সংসদীয় কমিটি: সংকট সমাধানের উপায় খুঁজে বের করার চেষ্টা

প্রকাশকালঃ ১২ মে ২০২৪ ০৫:১১ অপরাহ্ণ ৭৯৫ বার পঠিত
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে সংসদীয় কমিটি: সংকট সমাধানের উপায় খুঁজে বের করার চেষ্টা

ঢাকা প্রেসঃ
পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির একটি দল রোববার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে শরণার্থী সংকট সমাধানের উপায় খুঁজে বের করার জন্য।

কমিটির প্রধান এ কে আবদুল মোমেন বলেছেন যে এই পরিদর্শনটি "সরেজমিনে পরিস্থিতি দেখার" জন্য ছিল, কারণ রোহিঙ্গা পরিস্থিতি "দিন দিন জটিল হচ্ছে"।

প্রতিনিধিদল ক্যাম্প পাঁচে একটি ডব্লিউএফপি ই-ভাউচার আউটলেট, একটি লার্নিং সেন্টার এবং ঘুমধুম ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেছে। তারা রোহিঙ্গা কমিউনিটি লিডারদের সাথেও মত বিনিময় করেছে।

মোমেন বলেছেন যে রোহিঙ্গারা তাদের সাথে আলোচনায় তাদের স্বদেশে ফিরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছে।

কমিটি ক্যাম্প পরিদর্শন শেষে সরকারের কাছে সুপারিশ করবে।

মোমেনের সাথে ছিলেন নুরুল ইসলাম নাহিদ এমপি, হুইপ সাইমুম সরওয়ার কমল এমপি, নাহিম রাজ্জাক এমপি, হাবিবুর রহমান এমপি এবং জারা জাবীন মাহবুব এমপি।

আজ কমিটি আরও কয়েকটি রোহিঙ্গা ক্যাম্প এবং ট্রানজিট পয়েন্ট পরিদর্শন করবে। তারা বিকেলে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবে।

এই মতবিনিময়ে সীমান্ত পরিস্থিতি, মিয়ানমারের সাথে বাংলাদেশের সম্পর্ক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে।

কমিটি আজ বিকেলে খুরুশকুল আশ্রয়ণ প্রকল্প, বায়ু বিদ্যুৎ প্রকল্প এবং সরকারের অন্যান্য উন্নয়ন প্রকল্প পরিদর্শন করবে। তারা পরে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে একটি বৈঠকে যোগ দেবে যেখানে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ উপস্থিত থাকবেন।