নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ আমদানি: নতুন চুক্তির দ্বারপ্রান্তে

প্রকাশকালঃ ২১ সেপ্টেম্বর ২০২৪ ০৬:১৩ অপরাহ্ণ ৫৩৩ বার পঠিত
নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ আমদানি: নতুন চুক্তির দ্বারপ্রান্তে

ঢাকা প্রেস নিউজ


বাংলাদেশ শীঘ্রই নেপাল থেকে বিদ্যুৎ আমদানি শুরু করতে যাচ্ছে। ভারতীয় সঞ্চালন লাইনের মাধ্যমে এই বিদ্যুৎ আমদানির জন্য ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরের প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে।

 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান শুক্রবার রাজধানীর একটি অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের একটি প্রতিনিধি দল শীঘ্রই নেপাল সফরে যাবে এবং বিদ্যুৎ আমদানি ও রপ্তানির চুক্তিতে স্বাক্ষর করবে।
 

নেপালের জাতীয় ও সংবিধান দিবস উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে উপদেষ্টা বাংলাদেশ ও নেপালের মধ্যকার সম্পর্কের উন্নতি এবং দ্বিপাক্ষিক সহযোগিতা আরও জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বাণিজ্য, জ্বালানি এবং জনগণের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা ত্বরান্বিত করার আহ্বান জানান।
 

নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভাণ্ডারীও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তিনি বাংলাদেশের ক্রান্তিকালীন সময়ে নেপালের সহযোগিতার আশ্বাস দেন এবং দুই দেশের মধ্যে পারস্পরিক সুবিধার জন্য সংযোগ বাড়ানোর ওপর জোর দেন।
 

উল্লেখ্য, জ্বালানি সহযোগিতার বিষয়ে সমঝোতা হওয়ার ৬ বছর পর বাংলাদেশ, নেপাল এবং ভারত সম্প্রতি ভারত হয়ে নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির জন্য একটি চুক্তি সই করতে সম্মত হয়েছে।