রোজায় ত্বকের যত্ন: হাইড্রেটেড থাকার ৫ টি টিপস

প্রকাশকালঃ ১২ মার্চ ২০২৪ ০৯:২০ পূর্বাহ্ণ ১৭৯ বার পঠিত
রোজায় ত্বকের যত্ন: হাইড্রেটেড থাকার ৫ টি টিপস

রোজা রেখে শরীরের পাশাপাশি ত্বকও ডিহাইড্রেটেড হয়ে পড়ে। এসময় ত্বককে জলযোজিত রাখতে ইফতারের পর থেকে সেহরির সময় অব্দি পর্যাপ্ত পানি পান করুন। পর্যাপ্ত পানি পানের পাশাপাশি আরো কয়েকটি বিষয খেয়াল রাখুন। যা ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করবে। জেনে নিন সেসব-  


পর্যাপ্ত জলপান

ত্বককে হাইড্রেটেড রাখতে ও শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে ইফতারে প্রচুর পরিমাণে পানি পান করুন। প্রতিদিন কমপক্ষে ৮ গ্লাস পানি পান করার পরামর্শ দেন চিকিত্‍সকরা। রোজা রেতে শরীর যাতে পানিশূণ্য না হয়ে পড়ে তাই ইফতারের পর পর্যাপ্ত পানি পান করুন। 


মুখ পরিস্কার করার পরই ময়েশ্চারাইজার 

মুখ ধোওয়া ও গোসলের পর সঙ্গে সঙ্গেই ময়েশ্চারাইজার ব্যবহার করে উচিত। ত্বকের প্রাকৃতিক আর্দ্রতাকে ধরে রাখতে ময়েশ্চারাইজার অত্যন্ত কার্যকরী। তাই ত্বকে ভেজা ভাব থাকতেই ময়েশ্চারাইজার ব্যবহার করে নিন। 


গ্লিসারিন

গ্লিসারিন প্রায় সব ধরণের ত্বক বা সৌন্দর্যের জন্যই ব্যবহার করা হয়। গ্লিসারিনে হাইড্রেটিংয়ের বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বককে শুষ্কতা ও চুলকানি থেকে মুক্তি দিতে পারে। ত্বকের উপরিভাগে প্রাকৃতিকভাবে আর্দ্রতা বজায় রাখতে গ্লিসারিন ব্যবহার করতে পারেন।


হট শাওয়ার এড়িয়ে চলুন

কাজের চাপ থেকে মানসিক শান্তির জন্য অনেকেই হট শাওয়ার গ্রহণ করেন। কিন্ত তাতে ত্বকের চরম ক্ষতি হয়। ত্বকের আর্দ্রতা নষ্ট হয়ে যায়। গোসলের জন্য তাই রুম টেম্পারেচার বা স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করুন।


সুগন্ধিবিহীন পণ্য ব্যবহার করুন

স্কিন কেয়ার পণ্যে নানারকম রাসানিক পদার্থ থাকে, যা শুষ্ক ও সংবেদশীল ত্বকের জন্য উপযুক্ত নয়। এছাড়া ত্বকের শুষ্কতাকে বিদায় জানাতে সুগন্ধিবিহীন স্কিনকেয়ার পণ্য ব্যবহার করা উচিৎ। যে পণ্যের গায়ে সুগন্ধিবিহীন লেবেল রয়েছে, সেগুলি ব্যবহার করতে পারেন।