সাংবাদিক হত্যার বিচার চেয়ে তীব্র প্রতিবাদ

প্রকাশকালঃ ০১ আগu ২০২৪ ০৫:৩১ অপরাহ্ণ ৪১৪ বার পঠিত
সাংবাদিক হত্যার বিচার চেয়ে তীব্র প্রতিবাদ

ঢাকা প্রেস নিউজ

 

চলমান কোটা সংস্কার আন্দোলনের পরিপ্রেক্ষিতে হাসান মেহেদীসহ চার সাংবাদিকের নির্মম হত্যাকাণ্ডের ঘটনা দেশবাসীর মনে শোকের ছায়া বিস্তার করেছে। এই নৃশংস হত্যাকাণ্ডের বিচার ও ক্ষতিপূরণ দাবি করে, সাধারণ সাংবাদিক সমাজ বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে।

 

বিক্ষোভকারীরা অভিযোগ করেছেন, কোটা আন্দোলনের সময় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সাংবাদিকদের ওপর নির্যাতন, গাড়ি ভাঙচুর, আগুন দেয়া সহ নানা ধরনের বর্বরতা চালানো হয়েছে। সরকারি বাহিনী এবং আন্দোলনকারী উভয় পক্ষই সাংবাদিকদের নিরাপত্তা বিবেচনা না করে তাদের লক্ষ্য করে হামলা চালিয়েছে।

বক্তারা আরও বলেন, "কোথাও লড়াইয়ের ফাঁদে ফেলে, কোথাও ঠান্ডা মাথায় গুলি করে চার জন সাংবাদিককে নির্মমভাবে হত্যা করা হয়েছে। প্রায় দুইশ' বিশ জন সংবাদকর্মী আহত হয়েছেন, যাদের অনেকেই চিরতরে অক্ষম হয়ে পড়েছেন।"

 

সাধারণ সাংবাদিক সমাজ দাবি করেছে, সাংবাদিকরা আন্দোলনে অংশগ্রহণ করেননি, তারা শুধুমাত্র তাদের পেশাগত দায়িত্ব পালন করছিলেন। এই পরিস্থিতিতে তাদের হত্যা করা হওয়া এবং অক্ষম করা হওয়া অত্যন্ত নিন্দনীয়। তারা দাবি করেছেন, এই ঘটনার সঙ্গে জড়িত সকল দোষীকে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক এবং সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করা হোক।

 

সাংবাদিক হত্যাকাণ্ডের ঘটনা স্বাধীন সাংবাদিকতার জন্য একটি বড় ধরনের হুমকি। এই ঘটনা দেশের গণতান্ত্রিক মূল্যবোধের জন্যও একটি বড় ধরনের আঘাত। সরকারকে অবশ্যই এই ঘটনার বিচারের জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।