ত্বকের যত্নে মসুর ডাল উপকারিতা

প্রকাশকালঃ ২৩ আগu ২০২৩ ০৫:৪৯ অপরাহ্ণ ২০৬ বার পঠিত
ত্বকের যত্নে মসুর ডাল উপকারিতা

সুর ডাল শরীরের পক্ষে যেমন সবসময় স্বাস্থ্যকর পাশাপাশি ত্বকের জন্যেও ভীষণ উপকারী। আমাদের ত্বকের প্রয়োজন হয় প্রোটিনের। আর সেই প্রোটিনের জন্য অনেকেই পার্লারে গিয়ে নানারকম কেমিক্যাল ট্রিটমেন্ট করান কিন্তু কেমিক্যাল সবার জন্য সহজলভ্য নাও হতে পারে। তাই বাসায় বসে ত্বকের প্রোটিনের জন্য, ত্বকের উজ্জ্বল ভাব বাড়াতে মসুর ডালের নানারকম প্যাক ব্যবহার করতে পারেন।


মসুর ডাল ও মধুর প্যাক
যাদের ত্বক শুকনো তাদের জন্য এই প্যাক। মসুর ডাল আর মধু মৃতকোষ দূর করে ত্বককে কোমল রাখে, এটা খুব ভালো ত্বকের জন্য। উভয় উপাদান ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দারুন কাজ করে। এক চা চামচ মধু আর এক চা চামচ মসুর ডাল বাটা মিশিয়ে মুখে লাগাতে হবে। তারপর ১৫-২০ মিনিটের মতো রেখে পানি দিয়ে তুলে ফেলতে হবে। 

মসুর ডাল, টক দই আর বেসনের প্যাক
ত্বকের জেল্লা বাড়িয়ে ত্বককে ভীষনভাবে উজ্জ্বল করতে এটা খুবই কার্যকর। ব্রণ ও রোদে পোড়া ভাব দূর করতে ব্যবহার করতে পারেন এটি। সমপরিমান মসুর ডাল বাটা, টক দই আর বেসন এক সঙ্গে মিশাতে হবে।

এর সঙ্গে নিতে হবে এক চিমটি হলুদ গুঁড়ো। ভাল করে মিশিয়ে মুখে লাগাতে হবে। একদম শুকিয়ে গেলে পানি দিয়ে তুলে ফেলুন। এই প্যাকটি সারা শরীরেও লাগাতে পারেন। তবে ধুয়ে ফেলার পরে ময়েশ্চারাইজার লাগানো দরকার।


দুধ ও মসুর ডালের এক্সফলিয়েটর
মুখের মৃতকোষ সরিয়ে মুখের ত্বককে উজ্জ্বল আর মসৃণ করতে মসুর ডাল কার্যকরী। মসুর ডাল বেটে এর সঙ্গে এক চা চামচ দুধ মিশিয়ে মুখে ম্যাসাজ করতে হবে এক মিনিট। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন ভাল করে।