হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনি পতাকা: বিক্ষোভকারীরা মার্কিন পতাকা নামিয়ে ফেলেছে

প্রকাশকালঃ ২৯ এপ্রিল ২০২৪ ০৬:২৮ অপরাহ্ণ ১৫৩ বার পঠিত
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনি পতাকা: বিক্ষোভকারীরা মার্কিন পতাকা নামিয়ে ফেলেছে

ইসরায়েল-বিরোধী বিক্ষোভকারীরা মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে মার্কিন পতাকা নামিয়ে ফেলে ফিলিস্তিনি পতাকা উত্তোলন করেছে। এটি মার্কিন ক্যাম্পাসগুলিতে বিক্ষোভের একটি বৃহত্তর ঢেউয়ের অংশ যা গাজায় ইসরায়েলের সাম্প্রতিক সামরিক অভিযানের প্রতিক্রিয়ায় শুরু হয়েছে।

 

হার্ভার্ডের আইভি লিগ স্কুলের উপরে ফিলিস্তিনি পতাকা উত্তোলন করে তিনজন ছাত্রকে ভিডিওতে দেখা গেছে।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে যে পতাকা উত্তোলন বিশ্ববিদ্যালয়ের নীতি লঙ্ঘন করে এবং জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।
ফিলিস্তিনি পতাকা উত্তোলনের সময়, বিক্ষোভকারীরা "মুক্ত প্যালেস্টাইন" এর মতো স্লোগান দিয়েছিলেন।
এই ঘটনাটি মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন কলেজ ক্যাম্পাসে অনুরূপ বিক্ষোভের অনুসরণ করে, যার মধ্যে রয়েছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য আইভি লীগ প্রতিষ্ঠান।

বিক্ষোভের কারণ:

  • বিক্ষোভকারীরা গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের বিরোধিতা করছে, যা হামাসের রকেট হামলার প্রতিক্রিয়া হিসেবে শুরু হয়েছিল।
  • ইসরায়েলের হামলায় শত শত ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে রয়েছে অনেক নারী ও শিশু।
  • বিক্ষোভকারীরা ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে ইসরায়েলের প্রতি তার সমর্থন বন্ধ করার আহ্বান জানিয়েছে।

 

সেন্ট লুইসের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে গ্রেপ্তার হওয়া বিক্ষোভকারীদের মধ্যে রয়েছেন গ্রিন পার্টির ২০২৪ সালের প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইন।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনيامিন নেতানিয়াহু হামাসকে নিঃশেষ না করা পর্যন্ত গাজায় অভিযান চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন।
মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে বিরাট অঙ্কের সামরিক সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।