ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি

প্রকাশকালঃ ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১১:২২ অপরাহ্ণ ৫০৯ বার পঠিত
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি

ঢাকা প্রেস
আখাউড়া প্রতিনিধি:-


শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রপ্তানি অব্যাহত রয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ৬টি ট্রাকে করে ৭ টন ৩০০ কেজি ইলিশ মাছ ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় পাঠানো হয়েছে।

 

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যা পৌনে ৭টার দিকে আখাউড়া স্থলবন্দর ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে এই ইলিশ মাছ পাঠানো হয়। আখাউড়া স্থলবন্দরের ওয়্যারহাউস সুপারিনটেনডেন্ট রেজাউল করীম এই তথ্য নিশ্চিত করেছেন।
 

কাস্টমস সূত্রে জানা যায়, বাংলাদেশি রপ্তানিকারক প্রতিষ্ঠান বিডিএস করপোরেশন ও স্বর্ণালী ট্রেডার্স এবং আমদানিকারক ভারতীয় প্রতিষ্ঠান হিমপেক্স ইন্টারন্যাশনাল এই বাণিজ্য করছে।
 

আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট আদনান ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী আক্তার হোসেন জানান, প্রতিবেশী দেশের সাথে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে প্রতি বছর দুর্গাপূজা উপলক্ষে ভারতের ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে ইলিশ রপ্তানি করা হয়। এরই ধারাবাহিকতায় আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ভারতের ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে সরকার।
 

আখাউড়া কাস্টমসের রাজস্ব কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান খান বলেন, প্রতি বছর পূজা উপলক্ষে ভারতে ইলিশ রপ্তানি করা হয়। এ বছরেও আখাউড়া স্থলবন্দর দিয়ে ২০০ টন ইলিশ রপ্তানি হওয়ার কথা রয়েছে। ইলিশ রপ্তানির মধ্য দিয়ে সরকারের রাজস্ব আয় হবে।
 

এই রপ্তানি বাংলাদেশ ও ভারতের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ককে আরও শক্তিশালী করতে সহায়তা করবে।