গ্রিন টি পানে আসলেই কি স্বাস্থ্য নিয়ন্ত্রণে আসে?

প্রকাশকালঃ ১০ জুলাই ২০২৪ ১২:৩৪ অপরাহ্ণ ৪৩৪ বার পঠিত
গ্রিন টি পানে আসলেই কি স্বাস্থ্য নিয়ন্ত্রণে আসে?

ওজন বেড়ে গেলে সবাই তা নিয়ন্ত্রণে রাখতে চান। অনাকাঙ্ক্ষিত স্বাস্থ্য নিয়ে কম-বেশি সবাই সচেতন থাকেন। স্বাভাবিকের তুলনায় স্বাস্থ্য বেশি থাকলে ছোট ছোট বিভিন্ন ধরনের অসুস্থতা দেখা দেয়। এমনকি পরবর্তীতে জটিল অসুখ হওয়ারও সম্ভাবনা থাকে। এ জন্য স্বাস্থ্য কমানোর বিভিন্ন পন্থা অবলম্বন করা হয়। ওজন কমানোর বিভিন্ন উপায়ের মধ্যে সহজ বলা হয় গ্রিন টি পানকে। অনেকের মতে, গ্রিন টি পানে স্বাস্থ্য কমে। কিন্তু আসলেই কি এই চা পানে স্বাস্থ্য নিয়ন্ত্রণে আসে?

 

গ্রিন টি হচ্ছে এমন এক পানীয়, যাতে ক্যাফেইনসহ বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান রয়েছে। এ জন্য নির্দিষ্ট পরিমাণ গ্রিন টি পান করতে হয়। এটি কিন্তু আবার খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ ও শারীরিক চর্চার বিকল্প নয়। সম্প্রতি দেশের একটি সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে এমনটাই জানিয়েছেন রাজধানীর স্কয়ার হাসপাতাল লিমিটেডের মেডিসিন বিভাগের অ্যাসোসিয়েট কনসালট্যান্ট ডা. তাসনোভা মাহিন। এবার এ ব্যাপারে আরও জেনে নেয়া যাক।

 

স্বাস্থ্য কমাতে গ্রিন টি

স্বাস্থ্য কমানোর জন্য সবসময় অতিরিক্ত ক্যালোরি গ্রহণ করা যাবে না। এ জন্য আপনাকে খাদ্যতালিকায় নজর দিতে হবে। একইসঙ্গে ক্যালোরি কাটতে সহায়ক এমন ব্যায়াম করতে হবে নিয়মিত। আর গ্রিন টি পানে বিপাকপ্রক্রিয়ার হার অল্প বৃদ্ধি পায় এবং ক্যালোরি কাটানোর পরিমাণ কিছুটা ত্বরান্বিত করে।

 

পেটের মেদ কমায়

ওজন বেশি থাকা ছাড়াও অনেকেরই পেটে মেদ থাকে। এ ক্ষেত্রে নিয়মিত পরিমিত পরিমাণ গ্রিন টি পান হতে পারে দারুণ সহায়ক। নিয়মিত এই পানীয় পানে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান বিপাকক্রিয়া বৃদ্ধির সঙ্গে শরীরের মেদ কমাতেও সহায়তা করে। তবে অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস এবং শারীরিক পরিশ্রম বা শরীরচর্চা না করলে গ্রিন টি পানে সুফল মিলবে না।

 

কী পরিমাণ পান করতে হবে

স্বাস্থ্য কমাতে গ্রিন টির উপকার পেতে চাইলে প্রতিদিন নিয়ম করে এটি পান করতে হবে। তবে তা এক বা দুই কাপ করে নয়। প্রতিদিন চার কাপ করে পান করতে হবে। এতে ক্ষুধা অনুভূত অনেকটাই কম হবে। ফলে খাবার খাওয়ার পরিমাণ কমে আসবে এবং বেড়ে যাওয়া স্বাস্থ্য ধীরে ধীরে কমতে থাকবে।

 

বেশি পানে কী ক্ষতি আছে

প্রতিদিনের চা-কফির মতো দুই কাপ পরিমাণেই সীমাবদ্ধ থাকার কথা বলে থাকেন বিশেষজ্ঞরা। তবে গ্রিন টিতে ক্যাফেইন কম থাকায় দিনে চার কাপ পরিমাণ পান করতে সমস্যা নেই। কিন্তু এটি পানে উপকার রয়েছে বিধায় অধিক উপকারের আশায় চার কাপের বেশি পান করা একদমই উচিত নয়। কারণ, এতে থাকা ক্যাফেইন পরবর্তীতে পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। আর যাদের গ্রিন টি পানে সমস্যা হয়, তাদের বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়া এ চা পান না করাই ভালো।