ছারপোকার ফলে কি কি শারীরিক সমস্যা হতে পারে

প্রকাশকালঃ ১০ সেপ্টেম্বর ২০২৩ ০২:৩২ অপরাহ্ণ ২৩২ বার পঠিত
ছারপোকার ফলে কি কি শারীরিক সমস্যা হতে পারে

বাড়িতে অনেক সময় ছারপোকা দেখা দেয়। আর যাদের বাড়িতে ছারপোকা হয় তারাই জানে কতটা ভয়ংকর এই পোকা। ছারপোকার কামড়ে অসম্ভব যন্ত্রণা তো হয়নি একই সঙ্গে আপনার শরীরে নানাবিধ সমস্যাও হতে পারে। ছারপোকা দূর করার বিষয়ে অনেকেই আলসেমি করে কিছু শারীরিক সমস্যাগুলো বুঝতে পারলে হয়তো এমনটি করবেন না।

শ্বাসকষ্ট
ঘরের যে জায়গায় ছারপোকারা বাসা বাঁধে, ওই স্থানে প্রচুর বিষ ছড়িয়ে যায়। এই বিষ যদি একবার শ্বাসের মাধ্যমে শরীরে প্রবেশ করে যায় তাহলেই বিপদ! এক্ষেত্রে মারাত্মকভাবে শ্বাসকষ্ট হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। চিকিৎসকদের মতে, যারা অ্যাজমা রোগে ভুগছেন, তাদের আশেপাশে যদি এমন পোকাদের সংখ্যা বৃদ্ধি পায়, তাহলে রোগের প্রকোপ আরও বেড়ে যায়।

ইনসোমনিয়া
সারা রাত ছারপোকার কামড় খেলে ঘুম আসবে কীভাবে? তাই তো ছারপোকাদের থেকে দূরে থাকাটা একান্ত প্রয়োজন। না হলে প্রথমে ঘুম ছুটবে। তারপর তার লেজুড় হয়ে একাধিক রোগ শরীরে এসে বাসা বাঁধবে। কারণ পর্যাপ্ত ঘুম না হলে শরীর ভাঙতে শুরু করে। সেই সঙ্গে প্রায় প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গের কর্মক্ষমতা কমতে শুরু করবে।


অ্যানিমিয়া
একাধিক গবেষণায় দেখা গেছে, যারা দীর্ঘদিন ধরে ছারপোকার কামড় খেয়ে আসছেন তাদের শরীরে লোহিত রক্ত কণিকার মাত্রা হ্রাস পেতে শুরু করে।  অ্যানিমিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। আসলে বেড বাগের মূল খাবারই হল রক্ত। এবার ভাবুন এক সঙ্গে লক্ষাধিক ছাড় পোকা আপনার শরীরের নানা অংশ রক্ত খেয়ে চলেছে। বিষয়টি ভালো নয়। 

মানসিক চাপ ও উদ্বেগ বাড়ে
বেশ কিছু গবেষণায় জানা গেছে, ছারপোকার প্রতিনিয়ত আক্রমণের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে শুরু করে। সেই সঙ্গে শরীরে বেশ কিছু পরিবর্তন হওয়ার কারণে মানসিক চাপ ও উদ্বেগের মাত্রা বাড়ে। তাই আকারে ছোট এই পোকাটি থেকে সাবধানে থাকুন।

সংক্রমণ
ছারপোকা কামড়ানোর পর ক্ষতস্থান মারাত্মক চুলকাতে শুরু করে। ফলে চুলকাতে চুলকাতে যদি একবার কেটে যায়, তাহলে সে জায়গা দিয়ে একাধিক ক্ষতিকর জীবাণু শরীরে প্রবেশ করার সুযোগ পেয়ে যায়। আর এমনটা হওয়া মাত্র শরীরের অন্দরে সংক্রমণ মাথা চাড়া দিয়ে ওঠে।