‘কান চলচ্চিত্র উৎসব’-এর পর্দা উঠেছে ৭৭তম আসরের

প্রকাশকালঃ ১৫ মে ২০২৪ ১২:০০ অপরাহ্ণ ৪৮৮ বার পঠিত
‘কান চলচ্চিত্র উৎসব’-এর পর্দা উঠেছে ৭৭তম আসরের

‘কান চলচ্চিত্র উৎসব’ পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসব। দক্ষিণ ফ্রান্সের রিজোর্ট শহর কান-এ প্রতি বছর সাধারণত মে মাসে এই উৎসব হয়ে থাকে। এই উৎসব ১৯৪৬ সাল থেকে প্রতি বছর পালিত হয়ে আসছে। এই উৎসবের ৭৭তম আসরের পর্দা উঠেছে গতকাল। ১২ দিনব্যাপী আনন্দঘন পরিবেশে তারকাদের এ মিলনমেলা চলবে ২৫ মে পর্যন্ত। 

 

বিশ্বের শোবিজ অঙ্গনের বড় বড় তারকারা প্রতি বছরই এই আয়োজনে উপস্থিত হন। লালগালিচায় থাকে ঝলমলে তারকাআলো। এ উপলক্ষে হলিউড-বলিউডসহ বিশ্বের নামীদামি তারকায় ভরে ওঠে কান শহর। ফ্রান্সের কান সৈকতে, ৭৭তম বারের মতো বসছে সিনেমার বর্ণিল এই আসর। বরাবরের মতো এবারও লালগালিচায় আলো ছড়াবেন হলিউড-বলিউডসহ বিশ্বের নামীদামি তারকারা। উৎসবের উদ্বোধনী দিনে, হলিউড তারকা মেরিল স্ট্রিপের হাতে তুলে দেয়া হবে ‘পাম ডি অর’ সম্মাননা। 

 

এ বছর কান উৎসবে দুই হাজারের বেশি সিনেমা জমা পড়েছে। সেরা ছবির শিরোপার জন্য মনোনীত হয়েছে ২২টি সিনেমা। এবার দীর্ঘ ৩০ বছর পরে স্বর্ণপাম পুরস্কারের জন্য লড়ার সুযোগ পেয়েছে ভারতের সিনেমা ‘অল উই ইমাজিন আস লাইট’। মুম্বাইয়ের একজন নার্সের জীবনের ওপর র্নিমিত হয়েছে সিনেমাটি। গাজায় পারমাণু বোমা ফেলতে বললেন মার্কিন সিনেটরগাজায় পারমাণু বোমা ফেলতে বললেন মার্কিন সিনেটর

 

এ ছাড়া ব্রিটিশ-ভারতীয় চলচ্চিত্র নির্মাতা সন্ধ্যা সুরির সিনেমা ‘সন্তোষ’ উৎসবের ‘আঁ সার্তে রিগা’ বিভাগের জন্য নির্বাচিত হয়েছে। সিনেমা দুটির পরিচালক দুজন নারী। চীনের চলচ্চিত্রও এবারের উৎসবে জায়গা করে নিয়েছে। মূল প্রতিযোগিতা বিভাগে লড়বে নির্মাতা ঝাঁ জং কে পরিচালিত ‘কট বাই টাইড’। কান চলচ্চিত্র উৎসবে এবারের অতিথি তালিকায়- কেট ব্ল্যানচেট, উমা থারম্যান, জর্জ মিলার, ডেমি মুর ও ইন্ডিয়ানা জোন্স খ্যাত জর্জ লুকাসসহ তারকারা। ২৫ মে বছরের শ্রেষ্ঠ ছবিকে পুরস্কৃত করা হবে এই উৎসবে।