রাজশাহী ভ্রমন গাইড!

প্রকাশকালঃ ১৮ এপ্রিল ২০২৪ ০৬:৩১ অপরাহ্ণ ৩৪৫ বার পঠিত
রাজশাহী ভ্রমন গাইড!

রাজশাহী বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি শহর ও জেলা। এটি রাজশাহী বিভাগের সদর দপ্তর এবং উত্তরবঙ্গের বৃহত্তম শহর। পদ্মা নদীর তীরে অবস্থিত রাজশাহী তার সমৃদ্ধ ইতিহাস, সংস্কৃতি এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। রাজশাহীর ইতিহাস বেশ দীর্ঘ ও সমৃদ্ধ। প্রাচীনকালে এটি বর্ধমান রাজ্যের অন্তর্গত ছিল। ১২শ শতাব্দীতে সেন রাজারা এখানে শাসন করেন। এরপর মুসলিম আমলে এটি একটি গুরুত্বপূর্ণ শহরে পরিণত হয়। মুঘল আমলে রাজশাহী ছিল একটি সুবা (প্রদেশ) সদর। ব্রিটিশ আমলে এটি একটি জেলা শহরে পরিণত হয়। এখানে বিভিন্ন ধর্ম ও সম্প্রদায়ের মানুষ বসবাস করে। রাজশাহী দর্শনীয় স্থান, কিভাবে যাবেন, কোথায় থাকবেন চলুন জেনে নিন—


রাজশাহী ভ্রমণ স্পট

  • পুঠিয়া রাজবাড়ী

  • বাঘা মসজিদ

  • উত্তরা গণভবন নাটোর

  • রানী ভবানী ভবন নাটোর 

  • কুসুম বাগ

  • রাজশাহী ইউনিভার্সিটি 

  • পদ্মার পার

  • হাইটেক পার্ক

 


কিভাবে যাবেন?

বাস 

ঢাকা থেকে রাজশাহী যাওয়ার সবচেয়ে জনপ্রিয় এবং সাশ্রয়ী উপায় হল বাস। বাসগুলি ঢাকার বিভিন্ন বাস স্ট্যান্ড থেকে নিয়মিত ছেড়ে যায়, যার মধ্যে রয়েছে গাবতলী, মহাখালী, আব্দুল্লাহপুর এবং কল্যাণপুর। ভ্রমণের সময়কাল প্রায় ৫ থেকে ৭ ঘন্টা, যানজটের উপর নির্ভর করে। বাসের ভাড়া ৬৫০ টাকা থেকে শুরু হয় এসি বাসের জন্য ১২০০ টাকা পর্যন্ত।


ট্রেন

ঢাকা থেকে রাজশাহী যাওয়ার আরেকটি জনপ্রিয় বিকল্প হল ট্রেন। ঢাকা থেকে রাজশাহীতে প্রতিদিন বেশ কয়েকটি ট্রেন চলাচল করে। ট্রেনগুলি কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যায় এবং রাজশাহী রেলওয়ে স্টেশনে পৌঁছায়। ভ্রমণের সময়কাল প্রায় ৭ থেকে ৮ ঘন্টা। ট্রেনের টিকিটের দাম শ্রেণীর উপর নির্ভর করে, AC চেয়ারের জন্য ৪৭৫ টাকা থেকে শুরু করে শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনের জন্য ২৫০০ টাকা পর্যন্ত।


বিমান

ঢাকা থেকে রাজশাহী যাওয়ার দ্রুততম উপায় হল বিমান। বাংলাদেশ বিমান এবং ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা এবং রাজশাহীর মধ্যে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে। ফ্লাইটের সময়কাল প্রায় ১ ঘন্টা। বিমানের টিকিটের দাম ৩৫০০ টাকা থেকে শুরু হয়।

 


কোথায় থাকবেন? 

রাজশাহীতে বিভিন্ন বাজেটের অনেক হোটেল আছে। শহরের কেন্দ্রস্থলে অবস্থিত কিছু জনপ্রিয় হোটেলের মধ্যে রয়েছে হোটেল গ্র্যান্ড রিভার ভিউ, রয়্যাল রাজ হোটেল এবং হোটেল এক্স। রাজশাহীর বাইরে রয়েছে বেশ কিছু রিসোর্ট যা প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে চায় এমন ভ্রমণকারীদের জন্য আদর্শ। কিছু জনপ্রিয় রিসোর্টের মধ্যে রয়েছে পদ্মা রিসোর্ট, রাজশাহী ক্লাব রিসোর্ট এবং নওগাঁও গেস্ট হাউস। তাছাড়া রয়েছে বাজেটের মধ্যে থাকার জন্য অনেক গেস্ট হাউস। কিছু জনপ্রিয় গেস্ট হাউসের মধ্যে রয়েছে রাজশাহী গেস্ট হাউস, নিউ সেন্ট্রাল গেস্ট হাউস এবং হোটেল নীলনগর।