হারুন অর রশীদের নতুন দায়িত্ব

প্রকাশকালঃ ০১ আগu ২০২৪ ০২:১২ অপরাহ্ণ ৫৫৬ বার পঠিত
হারুন অর রশীদের নতুন দায়িত্ব

ঢাকা প্রেস নিউজ


ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদকে বদলি করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম) হিসেবে পদায়ন করা হয়েছে। এই বদলিটি বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীতে একটি উল্লেখযোগ্য ঘটনা হিসেবে বিবেচিত হচ্ছে।

 

হারুন অর রশীদ কে?

হারুন অর রশীদ কিশোরগঞ্জ জেলার মিঠামইন থানার হোসেনপুর গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি দীর্ঘদিন ধরে পুলিশ বাহিনীতে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার এবং নারায়ণগঞ্জ ও গাজীপুরে পুলিশ সুপারের দায়িত্ব বিশেষভাবে উল্লেখযোগ্য। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের একমাস আগে নারায়ণগঞ্জের তৎকালীন এসপি আনিসুর রহমানকে প্রত্যাহার করে নেয় নির্বাচন কমিশন (ইসি)। পরে হারুন অর রশীদ নারায়ণগঞ্জের এসপি হিসেবে যোগদান করেন ও ১১ মাস দায়িত্ব পালন করেন।
 

বদলির কারণ

এই বদলির সঠিক কারণ এখনও স্পষ্টভাবে জানা যায়নি। তবে বিশেষজ্ঞরা মনে করেন, পুলিশ বাহিনীর নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে এই বদলি করা হতে পারে। আবার অনেকে মনে করেন, কোনো বিশেষ কারণে এই বদলি করা হয়েছে।
 

বদলির প্রভাব

এই বদলির ফলে ঢাকা মহানগর পুলিশের ক্রাইম অ্যান্ড অপারেশন্স বিভাগে নতুন একজন দক্ষ ও অভিজ্ঞ কর্মকর্তা যোগ হয়েছেন। আশা করা যায়, তিনি এই বিভাগে নতুন উদ্যোগ গ্রহণ করে অপরাধ দমনে আরো কার্যকর ভূমিকা রাখবেন।
 

সাম্প্রতিক ঘটনা

২০২৪ সালের জুলাই মাসে হারুন অর রশীদকে ডিবি থেকে সরিয়ে দেওয়া হয়। এই সিদ্ধান্তের পেছনে বিভিন্ন ধরনের গুজব ও বিশ্লেষণ ছড়িয়ে পড়ে। তবে সরকারিভাবে এই সিদ্ধান্তের সঠিক কারণ জানানো হয়নি।

 

হারুন অর রশীদের বদলি বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীতে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। এই বদলির ফলে ঢাকা মহানগর পুলিশের ক্রাইম অ্যান্ড অপারেশন্স বিভাগে নতুন একজন দক্ষ ও অভিজ্ঞ কর্মকর্তা যোগ হয়েছেন। আশা করা যায়, তিনি এই বিভাগে নতুন উদ্যোগ গ্রহণ করে অপরাধ দমনে আরো কার্যকর ভূমিকা রাখবেন।