রুশ ক্ষেপণাস্ত্র কোম্পানি উত্তর কোরিয়ার হ্যাকারদের কবলে

প্রকাশকালঃ ০৯ আগu ২০২৩ ১২:৩৪ অপরাহ্ণ ২১১ বার পঠিত
রুশ ক্ষেপণাস্ত্র কোম্পানি উত্তর কোরিয়ার হ্যাকারদের কবলে

ত্তর কোরিয়ার হ্যাকারদের একটি এলিট গ্রুপ সম্প্রতি গোপনে রাশিয়ার এক শীর্ষ ক্ষেপণাস্ত্র নির্মাতা কোম্পানির কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক করেছে। গত বছর অন্তত পাঁচ মাস ধরে চলেছে এই হ্যাকিং। নিরাপত্তা গবেষকদের বিশ্লেষণ এবং বার্তা সংস্থা রয়টার্সের পর্যালোচনা করা প্রযুক্তিক কিছু তথ্য-প্রমাণে এমনটি দেখা গেছে।

রয়টার্সের পর্যালোচনায় দেখা গেছে, সাইবার গুপ্তচরদের দলের সঙ্গে উত্তর কোরিয়া সরকারের সংশ্রব আছে। নিরাপত্তা গবেষকরা বলছেন, স্কারক্রাফট এবং ল্যাজারাস নামের সাইবার-গপ্তচর দল মস্কোর উপকণ্ঠে ছোট্ট শহর রিউকোভে রকেট ডিজাইন ব্যুরো ‘এনপিও ম্যাশিনোসস্ট্রোয়েনিয়া’- এর সিস্টেম হ্যাক করেছে।


তবে হ্যাকিংয়ের সময় কোনও তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে কিনা কিংবা কোন কোন তথ্য দেখা হয়ে থাকতে পারে তা নির্ধারণ করতে পারেনি রয়টার্স। হ্যাকিংয়ের ওই ঘটনার পরের কয়েকমাসে উত্তর কোরিয়া তাদের নিষিদ্ধ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে কয়েকদফা উন্নয়নের ঘোষণা দিয়েছিল। যদিও হ্যাকিংয়ের সঙ্গে এই উন্নয়নের কোনও যোগসূত্র আছে কিনা তা স্পষ্ট নয়।

বিশেষজ্ঞরা বলছেন, এ ঘটনা থেকে এমনটাই দেখা যাচ্ছে যে, কীভাবে আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন দেশ উত্তর কোরিয়া গুরুত্বপূর্ণ প্রযুক্তি হাসিলের জন্য এমনকী রাশিয়ার মতো মিত্রদেশকেও সাইবার হামলার শিকার বানাতে পারে। হ্যাকিংয়ের ব্যাপারে মন্তব্যের জন্য এনপিও ম্যাশিনোসস্ট্রোয়েনিয়া রয়টার্সের অনুরোধে কোনও প্রতিক্রিয়া জানায়নি। ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাসও এ ব্য্যাপারে কোনও মন্তব্য করেনি। নিউ ইয়র্কে উত্তর কোরিয়ার জাতিসংঘ মিশন থেকেও এ বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

কোরিয়া যুদ্ধ অবসানে পিয়ংইয়ংয়ের ৭০ বছরপূর্তি উত্সব উদযাপনে অংশ নিতে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু গতমাসে উত্তর কোরিয়া সফরের পরপরই হ্যাকিংয়ের খবর সামনে আসে। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর রুশ প্রতিরক্ষামন্ত্রী হিসাবে শোইগুই প্রথম উত্তর কোরিয়ায় সফর করেন।


রাশিয়া এবং উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রকে অপছন্দ করার কারণে সোভিয়েত ইউনিয়নের পতনের পরও দেশ দুটি একে অপরের মিত্রই থেকে গেছে। বর্তমানে চলমান ইউক্রেন যুদ্ধে উত্তর কোরিয়া রাশিয়াকে সামরিক সহায়তা দিচ্ছে বলেও অভিযোগ আছে।

তার মধ্যেই উত্তর কোরিয়ার হ্যাকারদের রুশ ক্ষেপণাস্ত্র নির্মাতার একাউন্ট হ্যাকের খবর এসেছে। যে কোম্পানিকে হ্যাকিং এর নিশানা করা হয়েছে সেটি এনপিও ম্যাশ নামেই বেশি পরিচিত। এই কোম্পানি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র স্যাটেলাইট প্রযুক্তি এবং নতুন প্রজন্মের ব্যালিস্টিক অস্ত্র উন্নয়নের অগ্রভাগে আছে।