কুড়িগ্রামে প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে গাছ ও বই: পরিবেশ রক্ষায় অনন্য উদ্যোগ!

প্রকাশকালঃ ০৮ জুন ২০২৪ ১২:০৪ অপরাহ্ণ ৮০৩ বার পঠিত
কুড়িগ্রামে প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে গাছ ও বই: পরিবেশ রক্ষায় অনন্য উদ্যোগ!

আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:-

ঢাকা প্রেসঃ

জলবায়ু পরিবর্তনের
বিরূপ প্রভাব মোকাবেলায় এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় কুড়িগ্রামে চালু হয়েছে এক অভিনব উদ্যোগ। 'ফাইট আনটিল লাইট (ফুল)' নামক একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্লাস্টিকের বর্জ্য জমা দেওয়ার বিনিময়ে গাছবই উপহার দিচ্ছে।

শুক্রবার (২০২৪ সালের ৮ই জুন) কলেজ মোড় এলাকায় 'পরিত্যক্ত প্লাস্টিকের সামগ্রী জমা দিন গাছ ও বই উপহার নিন' নামক এই কর্মসূচির আনুষ্ঠানিক ঘোষণা করা হয়। সংগঠনটির নির্বাহী পরিচালক মো. আব্দুল কাদের এ সময় উপস্থিত ছিলেন।

পরিবেশ দূষণ রোধ এবং পরিবেশের সৌন্দর্য রক্ষা করাই এই উদ্যোগের মূল লক্ষ্য। ব্যবহৃত প্লাস্টিকের বর্জ্য জমা দিয়ে উপহার পাওয়া শিক্ষার্থীসাধারণ মানুষ উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

ফাইট আনটিল লাইট এর নির্বাহী পরিচালক মো. আব্দুল কাদের বলেছেন, "প্লাস্টিক বর্জ্য পরিবেশের জন্য ক্ষতিকর। এই কর্মসূচির মাধ্যমে আমরা পরিবেশ পরিষ্কার করার পাশাপাশি জনসচেতনতাও বাড়াচ্ছি।"

কুড়িগ্রাম সনাক সভাপতিবিশিষ্ট সাংবাদিক অ্যাডভোকেট আহসান হাবিব নীলু এই উদ্যোগকে প্রশংসনীয় বলে উল্লেখ করেছেন। তিনি সকলকে পরিবেশ রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

এই উদ্যোগটি কেবল প্লাস্টিক দূষণ কমাতেই সাহায্য করবে না, বরং গাছ লাগানোর মাধ্যমে পরিবেশসুন্দর করবে। বই উপহারের মাধ্যমে শিক্ষার প্রসার ঘটবে বলে আশা করা হচ্ছে।

কুড়িগ্রামের এই উদ্যোগটি সারা দেশের জন্য অনুপ্রেরণা হয়ে উঠতে পারে। পরিবেশ রক্ষায় আমাদের সকলেরই একসাথে কাজ করতে হবে।