ঢাকা জেলার ধামরাইয়ে বিএনপির মিছিলে বাধা দেওয়ায় পুলিশের গাড়ি ভাংচুর

প্রকাশকালঃ ০৪ জানুয়ারি ২০২৪ ০৩:৪৩ অপরাহ্ণ ১৭৬ বার পঠিত
ঢাকা জেলার ধামরাইয়ে বিএনপির মিছিলে বাধা দেওয়ায় পুলিশের গাড়ি ভাংচুর

ঢাকা জেলার ধামরাইয়ে বিএনপির মিছিলে বাধা দেয় পুলিশ। এতে ক্ষুব্ধ বিএনপি নেতাকর্মীরা পুলিশের গাড়ি ভাঙচুর করে। এ ঘটনায় পুলিশের একজনসহ দুজন আহত হয়েছেন।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সকালে ধামরাই উপজেলার সূতিপাড়া ইউনিয়নের কালামপুর বাজারে এ ঘটনা ঘটে।

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট বর্জন ও অসহযোগ আন্দোলন সফল করতে বিক্ষোভ মিছিল বের করে ধামরাই উপজেলা বিএনপি। দলটির সভাপতি তমিজ উদ্দিন ও ঢাকা জেলা যুবলদলে সভাপতি ইয়াছিন ফেরদৌস মুরাদের কয়েক হাজার বিএনপির নেতাকর্মী কালামপুর-টাঙ্গাইল আঞ্চলিক মহাসড়কের কালামপুর বাজার এলাকায় এ বিক্ষোভে অংশ নেয়।

এ সময় মিছিলের খবর পেয়ে ধামরাই থানার এএসআই আব্দুস সোবহানসহ কয়েকজন কনস্টেবল পুলিশের পিকআপ ভ্যানে কালামপুর বাজারে উপস্থিত হন। একপর্যায়ে বিএনপির মিছিলে পুলিশ বাধা দেয় এবং দুই বিএনপি কর্মীকে আটক করে। এ সময় বিএনপির নেতাকর্মীরা পুলিশের ওপর হামলা করে আটক দুই কর্মীকে ছিনিয়ে নেয় এবং পুলিশের গাড়ি ভাঙচুর করে।

এ ঘটনার পরই থানা থেকে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে গিয়ে বিএনপির তিন কর্মীকে আটক করে। পরে পুলিশের গাড়ি ভাঙচুর ও বিএনপির মিছিলের একাধিক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

এ বিষয়ে ধামরাই থানার ওসি (অপারেশন) নির্মল কুমার দাস বলেন, পুলিশের ওপর হামলা ও গাড়ি ভাঙচুরের ঘটনায় তিনজনকে আটক করা হয়েছে। আহত পুলিশের এএসআই আব্দুস সোবহানকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এ ছাড়া হামলাকারী বিএনপি নেতাকর্মীদের ধরার জন্য বিভিন্ন এলাকায় জোর অভিযান চলছে। পরে বিস্তারিত জানানো হবে।

এ বিষয়ে জানতে ধামরাই উপজেলা বিএনপির সভাপতি তমিজ উদ্দিন ও ঢাকা জেলা যুবদলের সভাপতি ইয়াছিন ফেরদৌস মুরাদের মুঠোফোনে যোগাযোগ করা হলে তাঁদের ফোন বন্ধ পাওয়া যায়।

 

ঢাকার ধামরাইয়ে বিএনপির মিছিলে পুলিশ বাধা দেওয়ায় দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পুলিশের একজনসহ দুজন আহত হয়েছেন। পুলিশ ৩ জন বিএনপি নেতাকর্মীকে আটক করেছে।

এই ঘটনার প্রেক্ষাপটে বেশ কিছু বিষয় বিশ্লেষণ করা যায়।

  • প্রথমত, নির্বাচনে ভোট বর্জন ও অসহযোগ আন্দোলন সফল করার লক্ষ্যে বিএনপি বিভিন্ন কর্মসূচি পালন করছে। এ কর্মসূচির অংশ হিসেবেই ধামরাইয়ে মিছিলের আয়োজন করা হয়েছিল।

  • দ্বিতীয়ত, বিএনপির মিছিলে পুলিশ বাধা দেওয়ায় নেতাকর্মীরা ক্ষুব্ধ হয়ে পড়ে। এতে তারা পুলিশের ওপর হামলা করে।

  • তৃতীয়ত, এই ঘটনায় পুলিশের পক্ষ থেকেও নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগ উঠেছে।

এই ঘটনার ফলে বিএনপি ও সরকারের মধ্যে উত্তেজনা আরও বাড়তে পারে। এছাড়াও, নির্বাচনের পরিবেশ আরও খারাপ হতে পারে।

এই ঘটনায় বিএনপি ও সরকার উভয়পক্ষকেই দায়িত্বশীল আচরণ করতে হবে। পরিস্থিতি আরও খারাপ না হওয়ার জন্য উভয়পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করা উচিত।