কার্বন নিঃসরণ কমাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে প্রতিবাদ 

প্রকাশকালঃ ২২ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৩৬ পূর্বাহ্ণ ৫০২ বার পঠিত
কার্বন নিঃসরণ কমাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে প্রতিবাদ 

ঢাকা প্রেস
আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:-

 

 

ক্ষতিকর জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করে নবায়নযোগ্য শক্তি ব্যবহার বাড়ানোর দাবিতে জলবায়ু ধর্মঘট করেছেন কুড়িগ্রামের জলবায়ু কর্মীরা। গতকাল শুক্রবার ধরলা নদীর মাঝে জেগে ওঠা চরে এ প্রতিবাদী কর্মসূচি পালন করা হয়।

 

এর আগে একটি বিক্ষোভ মিছিল ধরলা সেতুর টোল ঘর থেকে শুরু হয়ে নদীর পাড়ে গিয়ে শেষ হয়। ফ্রাইডেস ফর ফিউচারের বাংলাদেশ গ্রুপ ও ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের জলবায়ু কর্মীদের অংশগ্রহণে এ কর্মসূচি পালন করা হয়েছে।

 

এ সময় তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি নির্ভরতা কমাতে সরকার ও বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান বক্তারা। পাশাপাশি কুড়িগ্রামের নদীগুলোকে সুপরিকল্পিতভাবে খনন করে পানি প্রবাহ নিশ্চিতকরণের দাবিও জানানো হয়েছে।

 

কর্মসূচিতে বক্তব্য দেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের জেলা সমন্বয়ক সুজন মোহন্ত, সদস্য রাকিবুল ইসলাম, মুজাহিদ জয়, খাদিজা আক্তার, জান্নাতুল ফেরদৌস যুঁথি, কামরুন্নাহার কনা, জান্নাতুল ফেরদৌস মিম প্রমুখ।

 

জেলা সমন্বয়ক সুজন মোহন্ত বলেন, জীবাশ্ম জ্বালানিতে নয়; বরং দেশ পুনর্গঠনে বিদ্যুৎ ও জ্বালানির মহাপরিকল্পনা-২০২৩ সংশোধন করে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করতে হবে। কার্বন নিঃসরণ কমাতে এ সংশোধন দরকার।