ঢাকার মধ্যে ১০ টি দর্শনীয় স্থান কী কী ?

প্রকাশকালঃ ২২ জানুয়ারি ২০২৪ ০২:০৩ অপরাহ্ণ ৫৯১ বার পঠিত
ঢাকার মধ্যে  ১০ টি  দর্শনীয় স্থান  কী কী ?

ঢাকা বাংলাদেশের রাজধানী এবং বৃহত্তম শহর। এটি একটি সমৃদ্ধ ইতিহাস এবং ঐতিহ্য সহ একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক কেন্দ্র। ঢাকায় অনেক দর্শনীয় স্থান রয়েছে, যার মধ্যে উল্লেখযোগ্য হল:

1. লালবাগ কেল্লা

লালবাগ কেল্লা বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ ঐতিহাসিক স্থাপনা। এটি ১৭ শতকে মুঘল সম্রাট শাহজাহানের পুত্র শাহ সুজা নির্মাণ করেন। কেল্লাটিতে একটি দুর্গ, প্রাসাদ, মসজিদ, মন্দির এবং অন্যান্য স্থাপনা রয়েছে।

2. আহসান মঞ্জিল

আহসান মঞ্জিল ব্রিটিশ আমলে নির্মিত একটি প্রাসাদ। এটি উনিশ শতকের স্থাপত্যের একটি অনন্য নিদর্শন। প্রাসাদটিতে একটি সুন্দর বাগান, একটি জাদুঘর এবং একটি মিলনায়তন রয়েছে।

3. ঢাকেশ্বরী মন্দির

ঢাকেশ্বরী মন্দির ঢাকার অন্যতম প্রাচীন এবং গুরুত্বপূর্ণ হিন্দু মন্দির। এটি ষোড়শ শতকে নির্মিত হয়। মন্দিরটিতে একটি সুন্দর কাঠামো এবং একটি দেবী দুর্গার মূর্তি রয়েছে।

4. সাত গম্বুজ মসজিদ

সাত গম্বুজ মসজিদ ঢাকার অন্যতম বিখ্যাত মসজিদ। এটি ষোড়শ শতকে নির্মিত হয়। মসজিদটিতে সাতটি গম্বুজ রয়েছে এবং এটি ঢাকার ঐতিহ্যবাহী স্থাপত্যের একটি অনন্য নিদর্শন।

5. কেন্দ্রীয় শহীদ মিনার

কেন্দ্রীয় শহীদ মিনার বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণে নির্মিত একটি স্মৃতিসৌধ। এটি ১৯৫২ সালে নির্মিত হয়। মিনারটিতে একটি সুন্দর কাঠামো এবং একটি শিখা রয়েছে।

6. জাতীয় জাদুঘর

জাতীয় জাদুঘর বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ জাদুঘর। এটিতে বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি এবং শিল্পের বিভিন্ন নিদর্শন রয়েছে। জাদুঘরটিতে একটি সুন্দর ভবন এবং একটি বিশাল সংগ্রহ রয়েছে।

7. ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান। এটি ১৯২১ সালে প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টিতে একটি সুন্দর ক্যাম্পাস এবং একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে।

8. রমনা পার্ক

রমনা পার্ক ঢাকার অন্যতম জনপ্রিয় বিনোদন কেন্দ্র। এটি একটি বিশাল উদ্যান যেখানে অনেক ধরনের গাছপালা, ফুল, এবং অন্যান্য উদ্ভিদ রয়েছে। পার্কটিতে একটি লেক, একটি মসজিদ এবং একটি মন্দিরও রয়েছে।

9. হাতিরঝিল

হাতিরঝিল ঢাকার অন্যতম জনপ্রিয় দর্শনীয় স্থান। এটি একটি বিশাল লেক যেখানে অনেক ধরনের পাখি এবং অন্যান্য প্রাণী রয়েছে। লেকটিতে একটি হেঁটে চলার পথ, একটি সাইকেল ট্রেইল এবং একটি পার্কও রয়েছে।

10. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাদুঘর

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাদুঘর বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ জাদুঘর। এটি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর নিবেদিত। জাদুঘরটিতে বঙ্গবন্ধুর ব্যক্তিগত জিনিসপত্র, ছবি এবং অন্যান্য নিদর্শন রয়েছে।

এই দর্শনীয় স্থানগুলি ছাড়াও, ঢাকায় আরও অনেক কিছু দেখার এবং করার আছে। ঢাকা একটি প্রাণবন্ত এবং বৈচিত্র্যময় শহর যা পর্যটকদের জন্য অনেক কিছু অফার করে।